জাভাস্ক্রিপ্ট ম্যাথ অবজেক্ট (JavaScript Math Object)

জাভাস্ক্রিপ্ট ম্যাথ অবজেক্ট (JavaScript Math Object)

ম্যাথ অবজেক্টের সাহায্যে সংখা ও ম্যাথমেটিকাল টার্ম নিয়ে কাজ করা যায়।

 

ম্যাথ অবজেক্ট

ম্যাথ অবজেক্টের সাহায্যে ম্যাথমেটিকাল টার্ম নিয়ে কাজ করা যায়।

ম্যাথ অবজেক্টে অনেকগুলো ম্যাথমেটিকাল মেথড অন্তর্ভুক্ত রয়েছে।

ম্যাথ অবজেক্টের একটি সাধারণ কাজ হলো রেন্ডম নাম্বার তৈরি করা:


Math.random();        // returns a random number

 

 

Math.min() ও Math.max() মেথড

Math.min() ও Math.max() মেথড সর্বচ্চো ও সর্বনিম্ন নাম্বার বের করার জন্য বেবহৃত হয়:
উদাহরণ ১:


Math.min(0, 150, 30, 20, -8);        // returns -8

উদাহরণ ২:


Math.max(0, 150, 30, 20, -8);        // returns 150

 

 

Math.random() মেথড

Math.random() মেথড ০ এবং ১ এর মধ্যে যে কোনো একটি নাম্বার নেয়ার জন্য বেবহৃত হয়।
উদাহরণ:


Math.random();           // returns a random number

 

 

Math.round() মেথড

Math.round() মেথড এর সাহায্যে একটি সংখ্যার রাউন্ডঅফ ভেলু বের করা যায়।
উদাহরণ:


Math.round(4.7);       // returns 5
 Math.round(4.4);      // returns 4

 

 

Math.celi() মেথড

Math.celi() মেথড এর সাহায্যে একটি সংখ্যাকে নিকটস্ত সর্বচ্চো সংখ্যাতে রাউন্ড করা হয়।
উদাহরণ:


Math.ceil(4.4);       // returns 5

 

 

Math.floor() মেথড

Math.floor() মেথড এর সাহায্যে একটি সংখ্যাকে নিকটস্ত সর্বনিম্ন সংখ্যাতে রাউন্ড করা হয়।
উদাহরণ:


Math.floor(4.7);      // returns 4

Math.floor() এবং Math.random() মেথড একত্রে বেবহার করে ১ থেকে ১০ এর মধ্যে রেন্ডম নাম্বার তৈরী করা যায়।
উদাহরণ:


Math.floor(Math.random() * 11);       // returns a random number between 0 and 10

 

 

ম্যাথ কন্সটেন্টস

ম্যাথ অবজেক্ট হিসেবে বেবহার করার জন্য জাভাস্ক্রিপ্টে ৮টি ম্যাথমেটিকাল কন্সটেন্ট রয়েছে।

 Math.E;         // returns Euler's number
 Math.PI         // returns PI
 Math.SQRT2      // returns the square root of 2
 Math.SQRT1_2    // returns the square root of 1/2
 Math.LN2        // returns the natural logarithm of 2
 Math.LN10       // returns the natural logarithm of 10
 Math.LOG2E      // returns base 2 logarithm of E
 Math.LOG10E     // returns base 10 logarithm of E

 

ম্যাথ অবজেক্ট মেথডস

 

মেথড বর্ণনা
abs(x) x এর এবসুলেট ভেলু বের করে
acos(x) x এর arccosine রেডিয়ানে বের করে
asin(x) x এর arcsine রেডিয়ানে বের করে
atan(x) x এর arctangent রেডিয়ানে বের করে
atan2(y,x) x এর arctangent বের করে
ceil(x) x কে নিকটস্ত সর্বচ্চো সংখ্যাতে রাউন্ড করে
cos(x) x এর cosine রেডিয়ানে বের করে
exp(x) Ex এর মান বের করে>/td>
floor(x) x কে নিকটস্ত সর্বনিম্ন সংখ্যাতে রাউন্ড করে
log(x) x এর লগারিদম বের করে
max(x,y,z,…,n) সর্বচ্চো নাম্বার বের করে
min(x,y,z,…,n) সর্বনিম্ন নাম্বার বের করে
pow(x,y) x এর উপর y এর পাওয়ার বের করে
random() ০ এবং ১ এর মধ্যে যে কোনো একটি রেন্ডম নাম্বার নেয়ার জন্য বেবহৃত হয়
round(x) নিকটস্ত পূর্ণসংখাতে রাউন্ড অফ করে
sin(x) x এর sine রেডিয়ানে বের করে
sqrt(x) x এর স্কয়াররুট বের করে
tan(x) x এর tangent এর মান বের করে