নতুন ড্রোন উড্ডয়নের আগে জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয় (5 things you need to know before flying your new drone)

নতুন ড্রোন উড্ডয়নের আগে জেনে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

(5 things you need to know before flying your new drone)

 

আপনার স্বপ্নের ড্রোনটি ফ্লাই করার আগে জেনে নিন কিছু জরুরি বিষয় যাতে শখ পূরণ করতে গিয়ে আবার আইন ভঙ্গ করার অপরাধে জেলের ঘানী টানতে না হয়।

(১) ড্রোনটির রেজিস্ট্রেশন করে নিন (Register your drone)

আপনি জানেন কি সকল ড্রোনের রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। ২১ ডিসেম্বর ২০১৫ এর পরে ক্রয় করা ০৫৫ পাউন্ড থেকে ৫৫ পাউন্ড ওজনের সব সব ড্রোনের রেজিস্টেশন করতে হবে এটি প্রথম উড্ডয়নের আগেই। আর যেসব ড্রোন কেনা হয়েছে ২১ ডিসেম্বর ২০১৫ এর পূর্বে, সেগুলোর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে আগামি  ১৯ ফেব্রুয়ারির মধ্যে।

(২) পড়ে নিন নির্দেশনা ম্যানুয়েল (Read the instruction manual)

ড্রোন উড্ডয়নের আগে  নির্দেশনা ম্যানুয়েল ভালো করে পড়ে নিন। জেনে নিন কীভাবে ড্রোন ফ্লাই করতে হয়। কী করা যাবে আর কী করা যাবে না ড্রোন চালনার সময়। এতে আপনি একজন দক্ষ ড্রোন চালক হতে পারবেন এবং আপনার ড্রোনটি সহজে নষ্ট হবে না বা ক্রাশ করবে না।

(৩) অস্বাভাবিক কিছু করবেন না (Don't be creepy with it)

ক্যামেরা সহ ড্রোন আকাশে  ছবি তোলার জন্য সত্যি দারুণ। কিন্তু এসব ড্রোন দিয়ে উপর থেকে অন্য লোকজনের উপর স্পাইং করাও খুব সহজ। প্রতবেশীদের সম্মান করুন- তাঁদের উঠান বা সুইমিংপুলের উপর উড্ডয়ন থেকে বিরত থাকুন।

(৪) আপনার ড্রোনকে কুরিয়ার বানাবেন না (Don't make your drone a courier)

আপনার ড্রোন দিয়ে কুরিয়ারের কাজ করানো থেকে বিরত থাকুন। এতে দুর্ঘটনা এবং আইন ভঙ্গ সহ অনেক জটিলতায় পড়বেন আপনি। আপনার সাধের ড্রোন নিশ্চয়ই ডেলিভারি ভ্যান নয়।

(৫) উড্ডয়ন আইন জানুন (Know the rules)

আপনি যদি বড় সড়কের উপর ড্রোন চালান, তাহলে হয়তো উদ্বিগ্ন হবার তেমন কিছু নেই। কিন্ত সীমা অতিক্রম করতে গেলেই যতো সমস্যা! আপনাকে জানতে হবে আইন সম্পকে।  Know Before You Fly  ড্রোন অপারেটরদের জন্য একটি ভালো রিসোর্স । পড়ে নিন আজই। আপনি কি জানেন, ৪০০ ফুটের বেশি উচ্চতায় ড্রোন উড্ডয়ন করা নিষেধ? কিংবা ড্রোনকে সব সময় দৃষ্টি গোচর রাখতে হবে? এ রকম আরো অনেক বিষয় আছে আপনার জানার।

নিয়ম জানুন, আইন জানুন  এবং নিরাপদ ও স্মার্ট ড্রোন চালান।

 

Leave a Reply