জাভার নিয়মাবলী : Some important Java stuff

http://salearningschool.com/displayArticle.php?table=Articles&articleID=787&title=Java%20Rules

জাভার নিয়মাবলী
জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অনুযায়ী প্রোগ্রাম লিখতে গেলে কিছু অবশ্য পালনীয় নিয়ম মেনে লিখতে হয়। কিছু জিনিস আছে যেগুলো করা যাবে না, আবার কিছু জিনিস আছে যেগুলো অবশ্যই মানতে হবে ; এই দুইয়ে মিলেই তৈরি হয়েছে জাভার নিয়মাবলী। নিচে জাভার কিছু গুরুত্বপূর্ণ নিয়ম দেয়া হলঃ

 
• অবজেক্ট (Object) এর ব্যবহার ছাড়া কোনভাবেই একটা ইন্সটান্স ভ্যারিএবল (Instance Variable) অথবা, একটা কোড ব্লককে (Code Block) একীভূত (Synchornize) করা যাবে না – জাভা প্রোগ্রামিং নিয়মমতে এটা পুরোপুরি নিষিদ্ধ।

 
• একটা ওভাররিডেন মেথড (Overriden Method) এর সাথে একটা যাচাই করা এক্সেপ্সন (Checked Exception) যুক্ত করা যাবে না।
• একটা সুপারক্লাস এর শ্রেণীকরণ (Seriallization) সবসময় সম্ভব নাও হতে পারে; কিন্তু, ওই সুপারক্লাস এর যে কন্সট্রাক্টর (Constractor) গুলি আছে তারা অবশ্যই একটা শ্রেণীকরণযোগ্য সাবক্লাস ইন্সটান্স (Seriallizable Subclass Instance) শ্রেণীমুক্ত (Desiriallized)করা হলেও রান করবে।
• লুয কাপলিং (Losse Coupling) – অন্য ক্লাসগুলোকে কোনরকম পরিবর্তন করা ছাড়াই, একটা ক্লাস এর বাস্তবায়ন পদ্ধতি (Implementation ) পরিবর্তন করা সম্ভব। যেমনঃ যদি ক আর খ যদি দুইটি ক্লাস হয় এবং তারা একে অন্যকে একেবারেই ব্যবহার (Use) না করে তাহলে বলা হবে যে তারা কাপল্ড নয়। এখন, যদি ক ক্লাসটি খ কে ব্যবহার করে কিন্তু, খ ক ক্লাসকে ব্যবহার না করে তাহলে বলা হবে তারা লুযলি কাপল্ড (Loosely Coupled)। আর, যদি ক আর খ দুজনেই দুজনকে সমানভাবে ব্যবহার করে তাহলে বলা হবে তারা টাইটলি কাপল্ড (Tightly Coupled)।
এখন, লুয কপলিং এর ক্ষেত্রে আশা করা হয় যে একটা ক্লাস তার সব মেম্বার (Member) গুলোকে প্রাইভেট (Private) রাখবে, আর অন্যটা গেটারস (getters) আর সেটারস (Setters) পদ্ধতিতে সেগুলোকে ব্যাবহার করতে পারবে।
মোটামুটি, এগুলই জাভার গুরুত্বপূর্ণ নিয়মাবলী। এগুলোর হেরফের হলে, প্রোগ্রাম রান করার পর এরর দেখাবে।

By:
Mohammad Saidur Rahman Akanda
Khulna University of Engineering & Technology (KUET)
Department of EEE
Email: sfahim113@gmail.com