এখন আপনিও পারবেন জাভা সফটওয়্যার এডিট করতে ও মাল্টিমিডিট বানাতে : Java and Multimedia

এখন আপনিও পারবেন জাভা সফটওয়্যার এডিট করতে ও মাল্টিমিডিট বানাতে
তনু রহমান

আসস্লামুয়ালাইকুম সবাই কে । অন্য প্রসঙ্গে না গিয়ে আসুন শুরু করা যাক
প্রথমে এই লিঙ্ক থেকে সফটওয়্যার টি ডাউনলোড করুন : http://vube.com/Walter+Alexandre+ONE+MAN+BAND/nhZzKVEQU1/L/vote?t=p&p=ggo
আপনি যদি মোবাইল ব্যাবহারকারী হন তাহলে এখান থেকে: http://www.mediafire.com/download/pgnuzbr7aqk6ca6/Blue_ftp_v60.jar
এবার সফটওয়্যার টি ওপেন করে উপরের ফাইল টা এক্সট্রাক্ট করুন ,যদি নোকিয়া মোবাইল হয় তাহলে যে কোন অ্যাপ্লিকেশান এরOption>application access> data access> read user data > ask first time এবং Option>application access> data access>add and edit data > ask first time K‡i w`b এটা করলে বারবার yes চায়না। কোন কোন নোকিয়া সেটে ask first time নাও হতে পারে আমার নোকিয়া X2-00 হয়েছে।
এবার নিচের ধাপ অনুসরন করুন
ধাপ 1 : প্রথমে আমি যেসব সফটওয়্যার দিয়েছি সেখান থেকে minihalo নামক সফটওয়্যার টি open করুন। আপনি যে জাভা সফটওয়্যার এডিট করতে চান তার extention আগে থেকে যেন .zip থাকে মানে .jar থেকে .zip। আপনি blueftp সফট এর মাধ্যমে .zip করে দেবেন ব্যাস এবার minihalo এর মাধ্যমে জাভা সফটওয়্যার টি ভাঙ্গুন। দেখুন ঐ সফটওয়্যার এর নামে একটা ফোল্ডার তৈরি হবে। আপনি চাইলে ucweb টা দিয়ে সফটওয়্যার ডাউনলোড করে কাজ করতে পারেন এটা দিয়া আপনি snapshoot ও নিতে পারবেন। আপনি আরেকটি পদ্ধতিতে জাভা সফটওয়্যার ভাঙ্গতে পারেন .zip extention দেয়ার blueftp ওপেন করে জিপ ফোল্ডার টিতে ঢুকে সব ফাইল সিলেক্ট করে আনজিপ করলে ও হবে ।

ধাপ ২: আপনি যদি ঐ সফটওয়্যার এর নাম পরিবর্তন করতে চান তাহলে moby explorer নামক যে সফট তা আছে সেটা ওপেন করুন। এবার ঐ সফটওয়্যার এর META-INF ফোল্ডার এ MANIFEST.MF নামক যে ফাইল টি আছে তা option থেকে text editor এর মাধ্যমে এডিট করুন ব্যাস ২য় ধাপের কাজ শেষ।
ধাপ ৩: আপনি ইচ্ছা করলে সফটওয়্যার বিভিন্ন picture বা ইমেজ পরিবর্তন করতে পারেন blueftp এর মাধ্যমে। আপনি ঐ সব পরিবর্তন করার সময় যেটাকে পরিবর্তন করবেন সেটার নাম এবং আপনারটির নাম একই করে দিন তারপর আপনার পিকচার টি replece করে দিন আর দেখুন মজা। সফটওয়্যার class পরিবর্তন করতে চাইলে class_translator দিয়ে করুন। class পরিবর্তন করার পর save করলে leave a backup file অপশন টা আসলে no করে দিন কাজ শেষ ।
ধাপ ৫: সবকিছু করা শেষ হলে blueftp এর মাধ্যমে ঐ ফোল্ডার ভেতর থাকা সব কিছু সিলেক্ট করে compress to jar করুন তারপর _jar কেটে দিয়ে .jar করে অ্যাপ্লিকেশান টা চালান। আর উপভোগ করুন আপনার এডিট করা অ্যাপ্লিকেশান গুলোর।
Multimidlet ধাপ : আপনি প্রথমে যে সব সফটওয়্যার Multimidlet বানাবেন তার শেষে .zip extention দিন । এবং আপনার মেমোরি কার্ড এর root এ অর্থাৎ e:\ তে icon.png নামক একটা পিকচার দিয়ে রাখতে হবে । এরপর Multimidlet.jar নামক যে সফটওয়্যার টি আছে সেটা ওপেন করুন । এবার আপনার .zip এর অ্যাপ্লিকেশান গুলো সিলেক্ট করে view list থেকে start Merge করুন । নাম পরিবর্তন করবেন না । তারপর আবার start Merge এ ক্লিক করুন শেষ হলে মেমোরি কার্ড এর ভেতর Multimidlet নামক ফোল্ডার এর ভেতর দেখুন আপনার করা Multimidlet টি আছে । নাম হতে পারে test.jar_jar blueftp এর মাধ্যমে test.jar করে দিন আর উপভোগ করুন মজা । তবে আপনাকে একটু সাবধান থাকতে হবে, আপনার সফটওয়্যার গুলার মধ্যে যদি কনো সমস্যা থাকে তাহলে Multimidlet টিতে সমস্যা দেখা দেবে।

http://salearningschool.com/index.php?table=Articles&categoryID=32&category=Java