ফেসবুক এখানে, গুগল এখন (Facebook Here; Google Now)

ফেসবুক এখানে, গুগল এখন (Facebook Here; Google Now)

গুগল জানে না কারা আপনার বন্ধু, কার সাথে আপনি চ্যাট করেন অথবা কোন খবরে আপনার আগ্রহ বেশি। যেমনি করে ফেসবুক জানে না আপনার ইমেইল, ম্যাপ বা ওয়েব সার্চের খবর কিংবা আপনার অ্যান্ড্রয়েড ফোনের আদ্যোপান্ত! ফেসবুক ও গুগল- দুটিরই আলাদা কিন্তু বিশাল সুবিধা রয়েছে। গুগল আর ফেসবুক আজ জীবনেরই অংশ; প্রতিক্ষণের অনুষঙ্গ।

প্রয়োজনীয় বা আকর্ষণীয় হতে ‘গুগল নাউ’ আর ‘ফেসবুক এখানে’

২০১২ সালে গুগল-এর একটা বড় সংযোজন ছিলো Google Now. এখন এর কার্যকারিতা বেড়েছে অনেকগুন। আপডেটেড বিভিন্ন তথ্য পেতে Google Now এর জুড়ি নেই। যেমনঃ ফ্লাইট শিডিউল ও পরিবর্তন, বিশ্ব ব্রেকিং নিউজ, ট্রাফিক আপডেট ইত্যাদি গুগল নাউ খুব কার্যকরী।

অন্যদিকে ফেসবুক সম্প্রতি এর নোটিফিকেশন ট্যাবে এমন কিছু অপশন চালু করছে যাকে বলা যায় ‘ডিজিটাল পার্সোনাল এসিস্ট্যান্ট’। ফেসবুক যদিও এর কোনো নাম দেয়নি; কিন্তু একে সহজে ও যোক্তিকভাবে বলা যায় Facebook Here (ফেসবুক এখানে)। আপনার ব্যক্তিগত সহকারীর মতো সে আপনার আশপাশ সম্পর্কে যেনো একেবারে সবজান্তা – আশেপাশের মানুষ, জায়গা এবং যাকিছু আপনার পছন্দের- সবকিছুই সে জানিয়ে দিতে পারে আপনাকে।

Facebook Here আপনাকে সুবিধা দিচ্ছে নানাভাবে তথ্য জানিয়ে দিয়েঃ

  • বন্ধুদের জন্মদিন
  • বন্ধুদের জীবনের ঘটনা
  • আপনার আসন্ন ঘটনা
  • আজকের শীর্ষ ক্রীড়া ঘটনা
  • আজকের শীর্ষ টিভি অনু ষ্ঠান
  • ট্রেন্ডি টপিক

আপনি চাইলে ফেসবুক আপনার অবস্থান ট্র্যাক করতে পারে সহজে যা সংরক্ষিত হয়ে থাকবে আপানার প্রোফাইলে।
এছাড়াও আপনি ফেসবুক এ পেতে পারেনঃ

  • কাছাকাছি জনপ্রিয় ইভেন্ট
  • স্থানীয় আবহাওয়া
  • আপনার কাছের প্রেক্ষাগৃহের জনপ্রিয় মুভি

নিজের মতো এসবই আপনি কাস্টমাইজ, এবং নিয়ন্ত্রণ করতে পারেন। সাজিয়ে নিতে পারেন আপনার সব মেন্যু।

Facebook Here তাই করে যাতে সে দক্ষ

ফেসবুক আপনার সামাজিক গ্রাফ, জীবনীভিত্তিক তথ্য, অতীত আচরণিক তথ্য এবং সংশ্লিষ্ট অন্যান্য তথ্য-উপাত্ত ইনডেক্স করে থাকে। ফেসবুকের সামাজিক যোগাযোগ কর্মকাণ্ড, ফীড, এবং মোবাইল বার্তা এ সুযোগকে অবারিত করে দিয়েছে। Facebook Here সবসময় ‘সহায়ক’ না হতে পারে; কিন্তু তা যে সর্বদা আকর্ষণীয় (Interesting) তা বলার অপেক্ষা রাখে না।

বলা যায়, ফেসবুক এখানে (Facebook Here) ও গুগল এখন (Google Now) নিশ্চিতভাবে সবকিছু আয়ত্বে আনার জন্য প্রতিদ্বন্দ্বিতায় সমানে সমান। পৃথক পৃথক ডাটা সেট নিয়ে “গুগল নাউ” আর “ফেসবুক হিয়ার” সকলের উপকারে আসেবে বলেই প্রতীয়মান হয়।

 

হ্যাপি ফেসবুকিং ... হ্যাপি গুগলিং ......

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ab%e0%a7%87%e0%a6%b8%e0%a6%ac%e0%a7%81%e0%a6%95-%e0%a6%8f%e0%a6%96%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%97%e0%a7%81%e0%a6%97%e0%a6%b2-%e0%a6%8f%e0%a6%96%e0%a6%a8-facebook-here-google-now/

Leave a Reply