পাসওয়ার্ড ছাড়া লগিন বিষয়ে গুগলের পরীক্ষামূলক কার্যক্রম শুরু । Google Begins Testing Password-Free Logins

পাসওয়ার্ড ছাড়া লগিন বিষয়ে গুগলের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

(Google Begins Testing Password-Free Logins)

 

সম্প্রতি গুগল (Google) জানিয়েছে, তারা পাসওয়ার্ড ছাড়া গুগল একাউন্টে () লগিন করার ব্যাপারে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করছে। নতুন এই আপডেট অনুযায়ী ব্যবহারকারীগণ পাসওয়ার্ড ছাড়াই তাঁদের একাউন্ট ব্যবহার করতে পারবেন। পাসওয়ার্ডের পরিবর্তে স্মার্টফোনে এক ধরনের নোটিফিকেশন পাঠানো হবে। এটা অনেকটা ইয়াহু’র সাম্প্রতিক “একাউন্ট কী” (Yahoo’s recently launched Account Key) এর মতো।

পাসওয়ার্ড ব্যবহারের সবচেয়ে দুর্বল দিক হলো এর নিরাপত্তার বিষয়টি। কারণ অনেকেই জটিল পাসওয়ার্ড ব্যবহার করেন না কিংবা একই পাসওয়ার্ড বিভিন্ন একাউন্টে ব্যবহার করে থাকেন। এতে নিরাপত্তার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়ে যায় বৈকি।

Two-factor authentication সিস্টেম, যেখানে একটি গোপনীয় টোকেন টেক্সট আকারে মোবাইল ফোনে পাঠিয়ে যাচাই করা হয়- তা নিরাপত্তার বিষয়টি অনেকটা শক্ত করে। কিন্তু অনেকেই এটাকে এক ধরনের অতিরিক্ত বিড়ম্বনা মনে করেন।

গুগল জানায় তাদের নতুন এই লগিন সিস্টেম সহজ ও দ্রুত কাজে সহায়ক হবে। ব্যবহারকারীকে শুধু ইমেইল এড্রেস লিখতে হবে এবং সাথেসাথেই সংশ্লিষ্ট ব্যবহারকারীর ফোনে  একটি নোটিফিকেশন চলে আসবে –“আপনি কি একাউন্টে লগিন করতে চাচ্ছেন?” শুধু “ইয়েস” বাটন চেপেই ইমেইলে লগিন করা যাবে।

যারা তাদের ফোন সব সময় কাছে রাখেন  এবং যাদের যাদের খুব জটিল ও লম্বা পাসওয়ার্ড তাদের জন্য বিশেষভাবে উপযোগী হবে। এই সিস্টেম একাউন্টের নিরাপত্তা জোরদার করবে, ফিশিং প্রতরোধ করবে।

গুগল জানায়, এই সিস্টেম এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে।

ফোন চুরি হয়ে গেলে বা হারিয়ে গেলে ফোনের স্ক্রীন লক সিস্টেম একাউন্ট লগিন থেকে বিরত রাখবে। অথবা, অন্য কোনো ডিভাইস থেকে একাউন্ট লগিন করে একাউন্ট রিমোভ করে দিতে হবে।

নতুন এই সিস্টেম চালু হলেও পাশাপাশি পাসওয়ার্ডের ব্যবহারও সচল থাকবে। কেউ ইচ্ছে করলে সেটিও ব্যবহার করতে পারবেন।

 

Leave a Reply