ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করতে চাইলে…If you want to study Hons in the Dhaka University

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করতে চাইলে...

 

প্রাচ্যের অক্সফোর্ড বলা হত ঢাকা বিশ্ববিদ্যালয়কে, আর এখনও এটি বাংলাদেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান।  সেই সাথে বহু বিদেশী শিক্ষার্থীরও পদচারনায় মুখর থাকে এই বিশ্ববিদ্যালয়। উচ্চমাধ্যমিক পরীক্ষা  দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে প্রবেশের স্বপ্ন থাকে দেশের প্রায় বেশিরভাগ শিক্ষার্থীর, যদিও ভর্তি পরীক্ষায় অংশ নেয়া কয়েক লাখ শিক্ষার্থীর মধ্যে মাত্র কয়েক হাজার শিক্ষার্থীর সুযোগ হয় এই মহান প্রতিষ্ঠানে অধ্যয়নের। বাকিরা অন্য কোনও প্রতিষ্ঠানে, সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যান, স্নাতক সম্পন্ন করেন। স্নাতক সম্পন্ন করেও কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া যায়, আর সেটা নিয়েই আমরা আজ কথা বলছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টে এমএ, এমএসসি, এমএসএস ও এমবিএতে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি হওয়া যায়। এক্ষেত্রে দুই ও এক বছরের কোর্সে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি হতে পারেন তারাই যারা কোনও বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন।

 

কারা ভর্তি হতে পারবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইন্সটিটিউট ও বিভাগে সাধারণত দুই ধরনের স্নাতকোত্তর কোর্সে ভর্তি হওয়া যায়, সাধারণ ও সান্ধ্যকালীন। সাধারণত সরকার অনুমোদিত যেকোনো স্বীকৃত দেশি বা বিদেশী, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে স্নাতক সম্পন্নকারী যাদের স্নাতক পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সিজিপিএ ২.৫ আছে তারাই আবেদন করতে পারবেন। কিছু কিছু বিভাগের ক্ষেত্রে এই সিজিপিএ কমবেশি হতে পারে, এছাড়াও কারিগরি ও ভোকেশনাল বিভাগে যারা পড়েছেন তাদের জন্য স্নাতক ও সমমান উত্তীর্ণ হতে হবে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে চাইলে।

 

ভর্তির জন্য যা করতে হবে

স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির জন্য বছরের বিভিন্ন সময়ে (বিশেষ করে ডিসেম্বর ও জুন মাসে) একাধিকবার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় জাতীয় দৈনিকগুলোতে। নির্দিষ্ট ব্যাংক থেকে বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ইন্সটিটিউট থেকে আবেদন ফর্ম নিয়ে পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে পূরণ করে জমা দিতে হয়। বিভাগ ভেদে ৫০ থে ১০০ জন করে শিক্ষার্থী সাধারণত নির্বাচন করা হয়। নির্ধারিত ও সংশ্লিষ্ট বিষয়সহ বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন থেকে থাকে। লিখিত ও মৌখিক, দুই ধাপে এই পরীক্ষা হয়ে থাকে, তাই সেই অনুযায়ী প্রস্তুতির প্রয়োজন আছে। লিখিত ও মৌখিক এই দুই ধাপের ফলাফলের সমন্বয়ে চূড়ান্ত নির্বাচন করা হয়ে থাকে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেসব স্বতন্ত্র ইন্সটিটিউট আছে

  • শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট(আইইআর)
  • সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট
  • ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)
  • ইনস্টিটিউট অব এনার্জি
  • ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি(আইআইটি)

এগুলো হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র ইন্সটিটিউট, এরা আলাদাভাবে স্নাতকোত্তর ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে। এছাড়াও বিভিন্ন বিভাগ এরকম বিভিন্ন বিষয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে যা দিচ্ছে বিশ্বমানের ডিগ্রীর নিশ্চয়তা। জানিয়ে রাখা ভাল, বিভাগ অনুযায়ী বিভিন্ন স্নাতকোত্তর কোর্স শেষ করতে মোটামুটি ৫০ হাজার থেকে ২ লাখ ৫০ হাজার টাকা লাগতে পারে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%95%e0%a7%87/

Leave a Reply