জেনে নিন এনড্রয়েড এর ইতিহাস

জাহাঙ্গীর আলম
ইমেইল: jahangiralam92@gmail.com
“জেনে নিন এনড্রয়েড এর ইতিহাস”

বর্তমান বিশ্ব একটি গতিশীল সময়ের মধ্য দিয়ে অতিক্রম হচ্ছে। দিনের পর দিন এ বিশ্ব নতুন থেকে নতুনত্বর হচ্ছে। নতুন নতুন সব আবিষ্কারের ছোঁয়ায় আরও বিকশিত হচ্ছে। মানুষ গুলো সব যান্ত্রিকতার ছোঁয়ায় যেন যান্ত্রিক হয়ে উঠছে। কারও যেন কোন দিকে তাকানোর সময় নেই। সব সময় মানুষ গুলো ছুটছে যেন কোন এক আবিষ্কারের নেশায়। কিভাবে সে নতুন একটি আবিষ্কার করতে পারে, কিভাবে সে তার জীবনকে আরও সহজ, সাবলীল, স্বাচ্ছন্দময়, সুন্দর, প্রাণবন্ত ও গতিশীল করতে পারে, সেজন্য সে সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এ বর্তমান বিশ্বের দৈনন্দিন ব্যবহারের জন্য বিভিন্ন প্রকারের ইলেকট্রনিক্স সামগ্রী বের হয়েছে। আর এগুলো আমাদের জীবনকে করে তুলেছে সহজ ও স্বাচ্ছন্দময়। মানুষ হাতে-কলমে কাজ করার চেয়ে এসব ইলেকট্রনিক্স সামগ্রীর দ্বারা কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্য অনুভব করে। আর এ কারণেই বর্তমান বিশ্বকে বলা হয় ‘ডিজিটাল বিশ্ব’। এ ডিজিটাল বিশ্বের প্রধান উপাদান হল ‘ইন্টারনেট’। ইন্টারনেটের মাধ্যমে মানুষ ঘরে বসে তার যাবতীয় কাজ সম্পাদন করছে। আর এ ইন্টারনেটকে সঠিক ভাবে কাজে লাগানোর জন্য লাগে একটা উপযুক্ত মাধ্যম। অর্থাৎ, একটি অপারেটিং সিস্টেম। আর সে অপারেটিং সিস্টেমটি হল ‘এনড্রয়েড’।

বর্তমান বিশ্বে এনড্রয়েড একটি বহুল পরিচিত নাম। যার মাধ্যমে মানুষ মোবাইল ফোনকে তার নিজের যাবতীয় প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারে। ‘এনড্রয়েড’ এর জনক ‘অ্যানড্রইড লিনাক্স কার্নেল’। যিনি এ অপারেটিং সিস্টেমটি তৈরি করেছেন। যা প্রাথমিকভাবে স্মার্ট ফোন এবং ট্যাবলেট কম্পিউটার হিসাবে Touch Screen মোবাইল ডিভাইসের জন্য পরিকল্পিত। এর হার্ডওয়্যার, সফটওয়্যার এবং খোলা আগুয়ান অনুগত টেলিযোগাযোগ কোম্পানির একটি সাহচর্য। প্রাথমিকভাবে গুগলের অর্থায়নে এবং পরবর্তীতে 2005 সালে এ সিস্টেমটি কিনে নেয় যা এনড্রয়েড Inc দ্বারা বিকশিত। এনড্রয়েড ওপেন হ্যান্ড সেট এলায়েন্স এর প্রতিষ্ঠাতা পাশাপাশি 2007 সালে উন্মোচিত হয় মোবাইল ডিভাইসের জন্য স্ট্যান্ডার্ড। এনড্রয়েড এইচটিসি ড্রিম চলমান প্রথম সার্বজনীন রূপে উপলব্ধ স্মার্ট ফোন 2008 অক্টোবর 22 মুক্তি পায়। এনড্রয়েড এর সোর্স কোড এ্যাপাচি লাইসেন্সের অধীন থেকে Google দ্বারা মুক্তি লাভ করে। এই অনুমতিসূচক লাইসেন্স সফটওয়্যার অবাধে পরিবর্তন এবং ডিভাইস নির্মাতা, বেতার বাহক এবং উত্সাহী ডেভেলপারদের দ্বারা বিতরণ করা সম্ভব হয়েছে। অধিকাংশ এনড্রয়েড ডিভাইস গুলোর সফটওয়্যার ওপেন সোর্স এবং মালিকানার সংমিশ্রণে তৈরি। জরিপে দেখা গেছে যে জুলাই 2013-তে গুগল প্রকাশিত এনড্রয়েড 1 মিলিয়নের উপর Apps বিনামূল্যে ডাউনলোড হয়েছে। যা ইন্টারনেট অ্যাপ্লিকেশন ডাউনলোডের বৃহত্তম সংখ্যা এবং 50 বিলিয়ন ডাউনলোড হয়েছে এপ্রিল-মে 2013 সালে।

আসলেই এনড্রয়েড আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ জিনিস। যেটি আমাদের জীবনকে করে তুলেছে আরও সহজ, সুন্দর, প্রাণবন্ত ও গতিশীল। আমরা ঘরে বসেই দেশ বিদেশের যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারছি। আমাদের কাজ ও যোগাযোগ চালিয়ে দুটোই চালাতে পারছি। তাই আমাদের জীবনে ‘এনড্রয়েড’ এর প্রয়োজনীয়তা অপরিসীম।