স্মার্ট-ফোন এর বাজারে নতুন চমক স্যামসাং গ্যালাক্সি এস-৫

স্মার্ট-ফোন এর বাজারে নতুন চমক স্যামসাং গ্যালাক্সি এস-৫
তনু রহমান

স্যামসাং বর্তমান ফ্ল্যাগ-শিপ ডিভাইস স্যামসাং গ্যালাক্সি এস-৫ এর মন মাতানো সব বৈশিষ্ট্যে দিয়ে ইতিমধ্যেই প্রমাণ করে দিয়েছে আজকের স্মার্ট-ফোন বাজারে উদ্ভাবন-ক্ষমতায় তারাই সেরা, এমনকি প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়েও!তাই ধারণা করা হচ্ছে, স্যামসাং গ্যালাক্সি এস৫ সম্ভবত ২০১৪ সালের স্মার্ট-ফোন বাজারের একটি বড় চমক হতে যাচ্ছে, যদিও এই মোবাইল নিয়ে স্যামসাং এর পরিকল্পনা সম্বন্ধে খুব অল্পই ধারনা পাওয়া গেছে।
এবার চলুন জেনে নেয়া যাক এই বহুল প্রতীক্ষিত স্মার্ট-ফোন নিয়ে বাজারে চলমান কিছু গুজব আর চমকপ্রদ কিছু তথ্য।

 
স্যামসাং কর্তৃপক্ষ আসন্ন মার্চে, মোবাইল ফোন বিষয়ক বার্ষিক মূল ইভেন্ট "মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস" এ "স্যামসাং আনপ্যাক্‌ড" অংশে প্রথমবারের মত স্যামসাং গ্যালাক্সি এস-৫ প্রদর্শন করতে যাচ্ছে। স্যামসাং-এর একজন নির্বাহী কর্মকর্তা ওয়েবসাইট টি থ্রি কে নিশ্চিত করে বলেছেন যে স্যামসাং গ্যালাক্সি এস-৫ এবং গ্যালাক্সি গিয়ার ২ একইসাথে উন্মুক্ত করা হবে । ওয়েবসাইটটি ধারণা করছে সম্ভাব্য দিনটি হতে পারে ২৫শে এপ্রিল।

 
স্পেসিফিকেশন: আগেই বলেছি স্যামসাং গ্যালাক্সি এস-৫ সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য খুব অল্পই মিলেছে। স্যামসাং-এর সহ-প্রধান নির্বাহী কর্মকর্তা শিন জং কিয়ূন ,"কোরিয়া টাইমস" কে দেয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন যে তার কোম্পানি S5-এ অ্যাপলের নতুন আই-ফোন ৫-এস এর সমপর্যায়ের প্রসেসর সংযুক্ত করবে ।কে.জি.আই সিকিউরিটিজ-এর মিং-চি কুও বলেছেন S5 এর ভার্সন থাকবে দু’টি তবে কোনটিই আই-ফোনের মত ৬৪বিট এর হবে না। এর ‘প্রাইম’ ভার্সনটি হতে পারে এক্সিনসের 5430 সিরিজের অক্টা-কোর প্রসেসর সমৃদ্ধ, এবং ‘স্ট্যান্ডার্ড’ ভার্সনে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৮০০ এর কোয়াডকোর প্রসেসর। তবে দুটি মডেলেই ৩ জিবি র্যাম সংযুক্ত থাকতে পারে। মিঃ মিং-চি পূর্বাভাস যদি সত্যি হয় তবে স্যামসাং এর ৬৪বিট প্রসেসরের ডিভাইস পেতে সম্ভবত গ্যালাক্সি নোট৪ এর অপেক্ষা করতে হবে, কেননা কোম্পানিটি নিশ্চিত করে বলেছে যে তারা ৬৪বিট প্রসেসর নিয়ে কাজ করছে ,তাদের ২০১৪ সালে রিলিজ হতে যাওয়া ডিভাইস গুলোতে । বলে রাখা ভালো, সঠিক পূর্বাভাস দেয়ার ক্ষেত্রে মিং-চি ভদ্রলোকের সুখ্যাতি রয়েছে।ফোনঅ্যারেনা সুত্রেঃ এই মোবাইল টি সম্পর্কে আরেকটি তথ্য হচ্ছে, এটিতে বিশেষ ধরনের লিথিয়াম আয়নের ব্যাটারী থাকবে যা পূর্বের তুলনায় ২5% বেশি চার্জ ধরে রাখতে পারবে এবং এই ব্যাটারী পূর্ন চার্জ হতে সময় নেবে মাত্র ২ ঘন্টা।

 
স্যামসাং মোবাইল এর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট "লী ইয়ং হী" এর মতে এস-৫ এর ডিজাইনটি হবে একেবারেই অন্যরকম। "ব্লুমবার্গ "কে দেয়া এক সাক্ষাৎকারে এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন “ভোক্তাদের অভিযোগ” কে ।স্যামসাং তার ফোনগুলোতে পলিকার্বোনেট ব্যাক কভার ব্যাবহার বন্ধ করতে যাচ্ছে এমন গুজবের সত্যতাকে আরও শক্তিশালী করেছে এস৫ এর বাইরের ডিজাইন এর পরিবর্তনের এই খবর। ই টি নিউজ-এর মতে অ্যালুমিনিয়াম এবং ম্যাগনেসিয়ামের সংমিশ্রণে স্মার্ট-ফোনের ব্যাক কাভার তৈরির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইতোমধ্যেই ভিয়েতনামে কোম্পানিটির প্রকৌশলীরা কাজ যাচ্ছেন । প্রকাশিত সংবাদটিতে বলা হয়েছে, সম্প্রতি আই-ফোন ৫সি- এর পেছনে প্লাস্টিক কাভারের ব্যাবহার দেখে ক্রেতারা ধারণা করতে শুরু করেছে যে প্লাস্টিক ব্যাক কাভার বিশিষ্ট সব ফোন গুলোই সাশ্রয়ী হয় । হতে পারে স্যামসাং-এর প্লাস্টিক ব্যাক-কাভার ব্যাবহার বন্ধ করার এটি একটি কারণ । সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি নোট৩ ডিভাইসের ব্যাক-কাভারে পলিকার্বোনেট এর পরিবর্তে কৃত্রিম সেলাই করা চামড়ার ব্যাবহার বোধ হয় সেদিকেই ইঙ্গিত করে ।
এবার অপেক্ষার পালা , তবে এটুকু বলা যায়, স্যামসাং গ্যালাক্সি এস-৫ সম্পর্কে বের হওয়া এসব ছোট ছোট খবর গ্যাজেটপ্রেমীদের অপেক্ষার আতিশয্যকে তীব্রতর করেছে ।

 
লেখাটি এই লিঙ্ক কে উদ্দেশ্য করে লিখা হয়েছে : http://salearningschool.com/index.php?table=Articles&categoryID=89&category=Cell%20Phone

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%ab%e0%a7%8b%e0%a6%a8-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81/