মোবাইল এপ্লিকেশন তৈরির জন্য আপনার প্রযুক্তি কোনটা হবে? Mobile Development Technologies

মোবাইল এপ্লিকেশন তৈরির জন্য আপনার প্রযুক্তি কোনটা হবে?

নির্জন কাল্পনিক
B.Sc in EEE
IT Officer

বর্তমানে সমগ্র আইটি শিল্পে মোবাইল এপ্লিকেশনের প্রভাব বিশ্বব্যাপী, একটি এপ্লিকেশন এখন অনেকভাবে তৈরি করা যায়। তাই এই কমিউনিটিতে গবেষণার উদ্যোগে আমরা মোবাইল এপ্লিকেশন তৈরিতে ভিন্ন ভিন্ন প্রযুক্তির গুরুত্ব এবং তাদের গ্রহণযোগ্যতার স্তর নিয়ে পরীক্ষা করছি।

অ্যাপস তৈরির বিভিন্ন প্রযুক্তি গুলোর মধ্যে প্রকৃত এবং বাস্তবায়ন যোগ্য পণ্যগুলো আমরা সাজিয়ে বাজারের দৃশ্যমানতা এবং কমিউনিটির উপর ভিত্তি করে ফ্রেম ওয়ার্ক এবং টুলষ্ট্যাক গুলো বাছাই করেছি।

নেটিভ বা সহজাত টুলকিট সমুহঃ

Apple Xcode : (iOS)

আপেলের পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট আপনাকে মোবাইল অ্যাপস এবং একই সাথে ডেস্কটপ এপ্লিকেশন তৈরী করতে দেয়। Xcode সমন্বিত সাপোর্ট দেয় Git সোর্স কোড ভান্ডারকে এবং গ্রাফিক্যাল এডিটরকে ইউজার ইন্টারফেস, ইন্সট্রুমেনটেশান, ডিবাগিং টুলস এবং ইন্টিগ্রেটেড ডকুমেন্টেশন তৈরিতে। XCode চালানোর জন্য আপনার Mac OS X এর প্রয়োজন এবং এটা চার্জ মুক্ত।

IntelliJ AppCode: (iOS)

IntelliJ IDEA এর স্রষ্টা Jetbrains অবজেক্টিভ সি ডেভেলপমেন্ট এর একটি এনভাইরনমেন্ট প্লাটফর্ম দিয়ে থাকে। ফ্লাই কোড বিশ্লেষণ, ডিবাগিং এবং আরো অনেক ক্ষেত্রে তাদের Java IDE এর মতন AppCode আরো সম্প্রসারিত রিফ্যাক্টরিং কেপাবিলিটি নিয়ে আসে। আপনি একটি ট্রায়াল ভার্সন ডাউনলোড বা $ 89 থেকে লাইসেন্স কিনতে পারেন ।

Android Sudio (Android):

এটিও IntelliJ IDEA এর উপর ভিত্তি করে একটি অ্যান্ড্রয়েড স্টুডিও। অ্যান্ড্রয়েড স্টুডিও সাপোর্ট করে Gradle build, Lint tools, প্রো-গার্ড অ্যাপ্লিকেশন সাইনিং টুলস কমন অ্যাপসকম্পোনেন্টস এর জন্য টেম্পল বেইজড উইজার্ড। বর্তমানে অ্যান্ড্রয়েড স্টুডিও একটি আর্লি বার্ড সংস্করণ হিসাবে বিনামূল্যে ডাউনলোড করা যাবে.

Android Developer Tools for Eclipse (Android)

অ্যান্ড্রয়েড ডেভেলপার টুলস (ADT) প্লাগইন এর সাহায্যে, Android এর অ্যাপ্লিকেশন উন্নয়নের জন্য Eclipse পূর্ণ সমর্থন লাভ করেছে । অ্যান্ড্রয়েডের নির্দিষ্ট কোডিং সমর্থন প্রদানের পাশাপাশি ADT ডেভেলপারদের বিভিন্ন অন ডিভাইস ডিবাগিং টুলস, গ্রাফিকাল UI বিলডার, ইমুলেটরস বা সম্পূর্ণরূপে স্ক্রিপ্টেবল টেস্ট অটোমেশন সাপোর্ট দেয় । ADT প্লাগইন বিনামূল্যে ব্যাবহার করা যায়।

Microsoft Visual Studio Express (Windows Phone)

মাইক্রোসফট, ডট নেট এর সাথে উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন ডেভেলপিং এর জন্য একটি ভিন্ন ভিস্যুয়াল স্টুডিও প্রস্তাব করে। ভিসুয়াল স্টুডিও এক্সপ্রেস একসাথে অনুমোদিত ভিসুয়াল স্টুডিও ফাংশনালিটির কাজ করে উইন্ডোজ ফোন স্পেসেফিক টুলিং যেমন গ্রাফিকাল UI বিলডার অথবা ফোন ইমুলেটর এর সাথে।ভিসুয়াল স্টুডিওর 90 দিনের একটি ট্রায়াল সংস্করণ আছে যা মাইক্রোসফট উইন্ডোজ 8 (x64) এর সাথে চালানো যেতে পারে।

Windows Phone App Studio (Windows Phone)

উইন্ডোজ ফোন অ্যাপ স্টুডিও একটি অনলাইন সার্ভিস যা ডিজাইন করা হয়েছে প্রকৃত কোড লিখার প্রয়োজনীয়তা ছাড়াই উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য। এটা প্রি-ডিজাইন অ্যাপস টেমপ্লেট, উইজেট এবং তথ্য-উৎস নির্বাচনের উপর ভিত্তি করে কাজ করে। অ্যাপ্লিকেশন সহজেই একটি লোকাল ডিভাইসে ডাউনলোড করা যায় বা অ্যাপসস্টোরে পাবলিশ করা যেতে পারে । ওয়েবসাইটে অনলাইন একটি অ্যাপ্লিকেশন তৈরি করার পরে, অ্যাপ স্টুডিও কোড জেনারেট করতে পারে যা ডেভেলপারদের দ্বারা পরবর্তীতে আরও সম্পাদিত হতে পারে। অ্যাপ স্টুডিও ব্যবহার করা যায় বিনামূল্যে.
হাইব্রীড ফ্রেমওয়ার্ক ও রানটাইমস:

Adobe PhoneGap / Apache Cordova (cross-platform, hybrid)

এ্যাপাচি Cordova একটি ওপেন সোর্স ফ্রেমওয়ার্ক যা মোবাইল ডিভাইসে একটি বিশেষ লোকাল কনটেইনার এর ভিতরে এইচটিএমএল / জাভাস্ক্রিপ্ট ভিত্তিক অ্যাপ্লিকেশন চালানোর জন্য ব্যাবহার হয়। লোকাল ডিভাইস কার্যকারিতা জাভাস্ক্রিপ্ট API এবং এইচটিএমএল ভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে উন্মুক্ত হয় যা সেন্সর বা ক্যামেরার মত নির্দিষ্ট ফাংশন গুলোকে এক্সেস করতে পারে। PhoneGap তার কোর হিসাবে Cordova ব্যবহার করে এবং ডেভেলপারদের ক্লাউডে অ্যাপ্লিকেশন নির্মাণ করতে দেয় লোকাল SDK এর ইনস্টল করার প্রয়োজনীয়তা ছাড়াই। বেসিক PhoneGap ফাংশনালিটি এবং এ্যাপাচি Cordova বিনামূল্যে ব্যাবহারযোগ্য।

Adobe Flex (cross-platform, app engine)

PhoneGap এর পাশাপাশি, মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য অ্যাডোবির ফ্লেক্স রয়েছে। অ্যাডোবি ফ্ল্যাশ বিলডার দিয়ে অ্যাপ্লিকেশন ডেভেলপ করা যেতে পারে এবং লোকাল ডিভাইসে অ্যাক্সেসর ক্ষমতা রয়েছে।ফ্ল্যাশ বিলডার কোড টেম্পলেট, জেনারেশন, সিগনেচার টুলিং এবং ডিবাগিং সাপোর্ট এর মাধ্যমে ডেভেলপমেন্ট প্রসেস কে সাহায্য করে।ফ্ল্যাশ বিলডার প্রিমিয়াম $ 699 দিয়ে ম্যাক অপারেটিং সিস্টেম এবং উইন্ডোজের জন্য পাওয়া যায়।

Unity (cross-platform, app engine)

গেমিং এর ক্ষেত্রে, Unity ডেভেলপারদের অনেক প্ল্যাটফর্মের জন্য সিঙ্গেল কোড বেজড এপ্লিকেশন তৈরী করার সুযোগ দেয়। অডিও, অ্যানিমেশন বা পদার্থবিদ্যা জন্য উন্নত বিল্ট ইন সমর্থন ছাড়াও এপ্লিকেশন ফ্রাগমেন্ট কেনার জন্য Unity সমৃদ্ধশালী শপ হোষ্ট করে। Unity কেনা যাবে $ 1500 দিয়ে বা $ 75 দিয়ে মাসিক বেস এর উপর।

AppGuyver Steroids.js (cross platform, hybrid)

Steroids.js ব্যাবহার করা যেতে পারে ক্রস প্ল্যাটফর্ম HTML5 ভিত্তিক অ্যাপ্লিকেশন যেমন PhoneGap তৈরি করতে এবং তার কোর হিসাবে এটি এ্যাপাচি Cordova ব্যবহার করে । Cordovas এর কার্যকারিতা প্রসারিত করতে এবং পারফর্মেন্স বাড়ানোর জন্য এটি লোকাল UI কম্পোনেন্ট, নেভিগেশন এবং এনিমেশন কে এক্সেস করতে দেয়। Steroids.js ফ্রি, এছাড়া অটোমেটিক অ্যাপসষ্টোর আপডেট অথবা এপগুলোর এর এড-হক শেয়ারিং এর জন্য অতিরিক্ত ক্লাউড ভিত্তিক সার্ভিস কেনা যাবে।
এইচটিএমএল5 ও জাভাস্ক্রিপ্ট ভিত্তিক ফ্রেমওয়ার্ক:

jQuery Mobile

jQuery মোবাইল একটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক যা টাচ সক্রিয় HTML ওয়েবসাইট তৈরিতে ব্যাবহার করা যায়। সাইটগুলো স্বয়ংক্রিয়ভাবে রেস্পন্সিভ এবং ব্যাপক পরিসরের ফোন ও ট্যাবলেট এর উপর ব্যবহার করা যেতে পারে। jQuery মোবাইল ওপেন সোর্স এবং বিনা মূল্যে ব্যবহার হয়।

Sencha Touch

jQuery মোবাইল অনুরূপ সেঞ্চা টাচ এর রয়েছে বিস্তৃত পরিসরের রেডি টু ইউস এইচটিএমএল উইজেট যা পরিপূর্ণ HTML5 অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে। সেঞ্ছা ইউজার দের হাই পারফর্মেন্স অভিজ্ঞতা দিতে অধিক গুরুত্ব দেয়। পিউর সেঞ্চা টাচ ফ্রেমওয়ার্ক ফ্রি যেখানে স্ট্যান্ডার্ড সাপোর্টের সেঞ্চা টাচ বাণ্ডলের লাইসেন্স মূল্য শুরু হয় $ 695 থেকে।

Dojo Mobile

Dojo টুলকিট একটি ডাটা বাইন্ডিং সহ MVC ফ্রেমওয়ার্ক যা মোবাইল অ্যাপস তৈরি করে।এর রয়েছে বিভিন্ন প্রি ডিফাইন উইজেট যেমন স্লাইডার বা সুইচ সাথে জনপ্রিয় মোবাইল প্ল্যাটফর্মের যা ব্যাবহারকারীকে সহজাত লুক এবং অনুভুতি দিয়ে থাকে। এটি অ্যাপ্লিকেশন প্যাকেজ এর জন্য PhoneGap এর সঙ্গে ব্যবহার করা যেতে পারে. এবং অ্যাপসস্টোরে পাবলিশ করা যায়। Dojoবিনামূল্যে ব্যাবহার করা যায়।
ক্রস কম্পাইলেশান এবং জেনারেটিং

Xtend (Android)

Xtend জাভা সোর্স কোড কম্পাইল করে, এর রয়েছে জেনারেশন ফিচার যা ডেভেলপারদের বয়লার-প্লেট কোড ছাড়াই অ্যানড্রইড প্ল্যাটফর্মের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার সুযোগ দেয়।

Apportable

ডেভেলপারগণ iOS এর জন্য Objective-C তে অ্যাপ্লিকেশন লিখতে পারে এবং অ্যানড্রইড এর সাথে ক্রস কম্পাইল করতে পারেন।Apportable কোনো ভার্চুয়াল মেশিন বা এমুলেটর ব্যবহার করে না কিন্তু অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নেটিভ মেশিন কোড জেনারেট করে। সীমিত কার্যকারিতার সেট বিনামূল্যে ব্যাবহার করা যায় কিন্তু ফুল ফিচার সেট ব্যাবহার করতে চায়লে বাৎসরিক ভিত্তিতে ক্রয় করা আবশ্যক।

Xamarin

Apportable এর মতন, Xamarin ডেভেলপারদেরএকাধিক প্ল্যাটফর্মের জন্য এপ্লিকেশন তৈরী করার সুযোগ দেয়। এপ্লিকেশন সি শার্প এ লেখা যেতে পারে এবং নেটিভ Android ও iOS বাইনারির সাথে ক্রস-কম্পাইল করা যাবে। এমনকি সি শার্প কোডের অন্তর্গত ডিভাইসের স্পেসেফিক API এবং ফাংশনালিটিও ব্যবহার সম্ভব. Xamarin এর লাইসেন্সবাৎসরিক ভিত্তিতে কিনতে হয়।
কমপ্লিট সলিউশান ষ্ট্যাক

Appcelerator

Appcelerator টাইটানিয়াম শুধুমাত্র HTML5 ভিত্তিক মোবাইল অ্যাপস তৈরির জন্য জাভাস্ক্রিপ্ট API- এবং MBC ফ্রেমওয়ার্ক সমৃদ্ধ নয় এটি একটি ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট এবং একটি মোবাইল ব্যাকএন্ড সার্ভিসের (MBaaS) প্লাটফর্ম। ডেভেলপারগন অ্যাপসতৈরি বিতরন এবং তাদের বিভিন্ন সার্ভিস যেমন SAP অথবা সিকিউর এবং স্কেলেবল MBaaS কানেকশনের মাধ্যমে PayPal ব্যাবহার যুক্ত করতে টাইটেনিয়াম ব্যাবহার করতে পারে। Appcelerator ব্যক্তিগত ডেভেলপারদের দ্বারা বিনামূল্যে জন্য ব্যবহার করা যেতে পারে, এন্টারপ্রাইজ পরিকল্পনা SLAs এবং কার্যকারিতা উপর নির্ভর করে.

IBM Worklight

আইবিএম Worklight ইকো-সিস্টেমের মধ্যে অ্যাপ্লিকেশনগুলো HTML5 / Javascript এপস যারা Dojo, সেঞ্চা, jQuery এবং PhoneGap এর ফ্রেম ওয়ার্ক ব্যাবহার করছে। এছাড়া Worklight ডেভেলপমেন্ট এবং ম্যানেজমেন্ট টুলস সমৃদ্ধ যা ক্লাউড ভিত্তিক ব্যাকএন্ড সার্ভিসে এক্সেস করতে পারে।
ইন্সটলেশন প্লাটফর্ম এবং মোবাইল ক্লাইন্ট এর সংখ্যার উপর ভিত্তি করে এর মূল্য নির্ধারিত হয়।

SAP Mobile Platform

এসএপি মোবাইল প্ল্যাটফর্ম মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এবং এডমিনিসট্রেশান সাপোর্ট দেয় যা এসএপি এন্টারপ্রাইজ সিস্টেমে এক্সেস করতে পারে।বিভিন্ন প্রযুক্তিগত ষ্ট্যাক এর উপর B2B, B2E এবং B2C অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।

Salesforce1

এসএপি এর মতন, Salesforce তার সার্ভিসগুলোর সাথে ইন্টিগ্রেটেড অ্যাপসসিস্টেম হিসেবে কানেক্ট থাকে। অ্যাপ্লিকেশনগুলো নেটিভ, হাইব্রিড এবং HTML5 অ্যাপ্লিকেশন অথবা বিদ্যমান মোবাইল অ্যাপস হিসেবে তৈরি করা যেতে পারে।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%8f%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87%e0%a6%b6%e0%a6%a8-%e0%a6%a4%e0%a7%88%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%9c/

Leave a Reply