বয়স্কদের জন্য নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম স্টিচ (Stitch) . Stitch a new Social Media for Seniors (50+)

 

স্টিচ (Stitch) একটি ব্যতিক্রমধর্মী টেকনোলোজি প্লাটফর্ম, যা সামাজিক বিচ্ছিন্নতা ও একাকীত্ব দূর করার প্রয়াসে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করছে। স্টিচ (Stitch) ব্যতিক্রমধর্মী এজন্য যে, এটি শুধু বয়স্কদের লক্ষ্য করে কাজ করছে। যাদের বয়স ৫০ বা বেশি তাদের জন্য ফেসবুকের আদলে স্টিচকে ডেভেলপ করা হয়েছে। অস্ট্রেলিয়াভিত্তিক সারা বিশ্বের সিনিয়র সিটিজেনদের জন্য গড়ে ওঠা প্রতিষ্ঠানটি সম্প্রতি টিসি রেডিও পীচ অফ কন্টেস্ট (TC Radio Pitch-Off) বিজয়ী হয়েছে। সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি বন্ধুত্ব, রোমান্টিসিজম, সহযোগী বা শুভাকাঙ্ক্ষী বেঁছে নেয়ার সুযোগ করে দিচ্ছে।

 

স্টিচ (Stitch) এর সহ-প্রতিষ্ঠাতা Marcie Rogo বলেন, “অনেক পরিণত বয়স্ক আছেন, যাঁদের অনেককিছু বলার থাকে, তারা অনেক কিছু করতে চান; কিন্তু কেউ সেদিকে ভ্রুক্ষেপ করে না। তাঁদের কথা শোনে না। স্টিচ (Stitch) তাদের এই প্রয়োজনকে মিটাচ্ছে অনন্য ও যুগোপযোগী সামাজিক যোগাযোগ বন্ধনের মাধ্যমে। সমমনা মানুষের সাথে বন্ধুত্ব, কথা বলা এমনকি বেড়াতে যাওয়াসহ দলীয় কর্মকাণ্ডে (Group Activities) অংশগ্রহণ করার মতো সুযোগ করে দিচ্ছে স্টিচ (Stitch)।

 

অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে স্টিচ একটু আলাদা। স্টিচের সদস্যগণ এখানে গ্রুপ ইভেন্ট তৈরি করতে পারেন। যেমন - কোনো পানীয় পার্টি বা ট্রিভিয়া নাইট ইত্যাদি। স্টিচে এখন ২০,০০০ এর অধিক সক্রিয় সদস্য আছেন। আর আছে ৫০ এর অধিক সক্রিয় স্টিচ কমিউনিটি।

 

ফ্রি ব্যবহার করা যায় স্টিচ। তবে প্রিমিয়াম (Premium Tier) সদস্য হতে বার্ষিক ৬০ ডলার করে দিতে হয়। প্রিমিয়াম মেম্বারগণ কিছু বাড়তি সুবিধা পেয়ে থাকেন; যেমন- আনলিমিটেড প্রোফাইল দেখা, প্রোফাইলকে বোস্ট করে অন্যদের নজরে আনা, সদস্যদের মাঝে ফোন করার সুবিধা ইত্যাদি। কোম্পানিটি জানিয়েছে, প্রায় ১০ ভাগ সদস্য ইতিমধ্যে প্রিমিয়াম মেম্বারশীপ নিয়েছেন।

 

আরো মজার বিষয় হলো- স্টিচ (Stitch) ফোন কলভিত্তিক কাস্টমার সার্ভিস এর ব্যবস্থা রেখেছে। এখানে স্টিচ ব্যবহারকারীগণ প্রয়োজনে ফোন করে সত্যিকার রক্ত মাংসের মানুষের সাথে কথা বলে সমাধান নিতে পারেন। বয়স্ক মানুষ; যারা ফোন নস্টালজিয়ায় ভোগেন, তাঁদের জন্য এটা একটা দারুণ প্রয়াস।

স্টিচঃ http://www.stitch.net/

http://techcrunch.com/2015/10/31/stitch-is-a-social-network-for-seniors/

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ac%e0%a7%9f%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c/

Leave a Reply