বর্তমানের অতি দ্রত পরিবর্তনশীল টেকনোলজীর মধ্যে টেলি কমিউনিকেশন একটি অন্যতম ধারা।

বর্তমানের অতি দ্রত পরিবর্তনশীল টেকনোলজীর মধ্যে টেলি কমিউনিকেশন একটি অন্যতম ধারা। স্মার্টফোনের ব্যাপক উন্নতি এবং এর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় মোবাইল ক্লাউড কম্পিউটিং সেবা একটি অপরিহার্য উপাদানে পরিগনিত হয়েছে। আর এই সুযোগে মোবাইল অ্যাপ্লিকেশন , লিভারেজ এন্টারপ্রাইজ তথ্য, মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশ, ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম এর সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মাইক্রোসফট এবং গুগল- উভয়েই এইসব উন্নয়নে প্রভাবিত ও সক্রিয় হয়ে উঠেছে। মোবাইল অপারেটরদের তাদের নেটওয়ার্ক ওঠানামা , প্রয়োজনীয় ব্যবহারক্ষমতা এবং তথ্য কেন্দ্র ক্লাউড কম্পিউটিং পরিষেবার অফারের মাধ্যমে সব চেয়ে বেশী ব্যবসায়ীকভাবে লাভবান হচ্ছে।

স্মার্টফোন এবং মোবাইল এর মাধ্যমে ক্লাউড কম্পিউটিং সেবার পাশাপাশি নতুন ডিভাইস - যেমন মোবাইল ইন্টারনেট ডিভাইস ( Mids) ও 4 জি নেটওয়ার্ক, নেটবুক এবং smartbooks এর সেবার মান আরো বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারকারীরা উচ্চতর মোবাইল ভয়েস মানের জন্য কত টাকা দিতে ইচ্ছুক তা এখনো পরিষ্কার না , অথবা যথেষ্ট পরিমাণ ব্যান্ডউইথ ঘনবসতিপূর্ণ মোবাইল নেটওয়ার্কের জন্য বরাদ্দ করা ঠিক হবে কি না তাও এখন পর্যন্ত বিশ্লেষকরা নির্ধারণ করতে পারেন নাই। তথাপিও এইচডি ভয়েস এর ব্যাপারে টেলিফোন কোম্পানীগুলোর টেকনোলজীক্যাল দিন গুলো উন্নতি করারই সম্ভাবনা বেশি , যা ব্যবসার জন্য আইপি ভিত্তিক এবং ওয়েব ভিত্তিক কলিং এর ক্ষেত্রে বেশ কিছু কোম্পানির বিনিয়োগ তা প্রমান করে।

 

Name : Tareq Shikde

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%85%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a4-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%b0/