প্রাথমিক পর্যায়ের বই ডিজিটাল হচ্ছেঃ Primary students will get digital book.

প্রযুক্তিনির্ভর বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম প্রয়াস হল শিক্ষাক্ষেত্রকে তথ্যপ্রযুক্তির আলোয় আনা, আর তথ্যপ্রযুক্তির প্রয়োগে শিক্ষাকে সমাজের ও দেশের সকল স্তরে পৌঁছে দেয়া। সবার হাতে শিক্ষা উপকরণ পৌঁছে দিতে প্রয়োজন তথ্যপ্রযুক্তির বিকাশ সাধন । এই ধারাবাহিকতায় প্রাথমিক স্তরের বেশ কিছু পাঠ্যপুস্তকের ডিজিটাল সংস্করণ প্রকাশ করার উদ্যোগ নিচ্ছে সরকার। আইসিটি বিভাগের উদ্যোগে এবং ন্যাশনাল কারিকুলাম এন্ড টেক্সটবুক বোর্ড, বাংলাদেশের(এনসিটিবি) সিলেবাস অনুযায়ী এই কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে। প্রাথমিকের মোট ৩৭টি বইয়ের মধ্যে ১৭টির ডিজিটাল সংস্করণ প্রকাশের উদ্যোগ গ্রহণ এপর্যন্ত নিশ্চিত হয়েছে।

২৩নভেম্বর সোমবার রাজধানী ঢাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) বিভাগের সভাকক্ষে ‘ডেভলপিং ইন্টারএকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল ভার্সন অফ প্রাইমারী কন্টেন্ট’ কর্মসূচীর আওতায় ‘ ডিজিটাল কন্টেন্ট উপস্থাপনা’ অনুস্থানে প্রাথমিকের বই ডিজিটাল হওয়ার কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

‘প্রযুক্তির সহায়তায় এ ধরনের কর্মসূচী আমাদের শিক্ষাব্যবস্থাকে এগিয়ে দেবে, শিক্ষার সাথে আনন্দ যোগে বর্তমান সরকার অগ্রণী ভূমিকা রাখবে-অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান একথা বলেন।

মোট ৪ কোটি ৯৯ লক্ষ টাকা ব্যয়ে এ কর্মসূচী বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ২০১৪ সালের মার্চ মাস থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারী মাস পর্যন্ত। কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে কারিগরি সহায়তা করছে ব্র্যাক ও সেভ দ্যা চিলড্রেন। প্রাথমিকের মোট ৩৭টি বইয়ের মধ্যে ১৭টির ডিজিটাল সংস্করণ প্রকাশ করা হবে, যার মধ্যে ১২টির ডিজিটাল সংস্করণ তৈরি করবে ব্র্যাক আর ৫টির ডিজিটাল সংস্করণ করবে সেভ দ্যা চিলড্রেন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a5%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a7%9f%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%87-%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%9c/

Leave a Reply