পিএইচপি / FI সহজ, গতিশীল ওয়েব অ্যাপ্লিকেশন নির্মাণ করতে ব্যবহার করা যেতে পারে.

পিএইচপি উন্নয়ন ডেভেলপার Rasmus Lerdorf সে তার ব্যক্তিগত হোমপেজে বজায় রাখার জন্য ব্যবহৃত যা কমন গেটওয়ে ইন্টারফেস ( সিজিআই ) পার্ল স্ক্রিপ্ট , একটা সিরিজ লিখেছিলেন যখন 1994 সালে শুরু হয় . টুলস যেমন তার সারসংকলন প্রদর্শন এবং তার ওয়েব ট্রাফিক রেকর্ডিং হিসাবে কর্ম সঞ্চালিত. তিনি যে ওয়েব ফর্ম সঙ্গে কাজ করার ক্ষমতা যুক্ত করতে এবং উপাত্ত সাথে যোগাযোগের জন্য তাদের ব্যাপ্ত , কর্মক্ষমতা কারণে সি এই স্ক্রিপ্ট rewrote , এবং এই বাস্তবায়ন " ব্যক্তিগত হোম পেজ / ফরম ইন্টারপ্রেটার " অথবা পিএইচপি / FI বলা .
পিএইচপি / FI সহজ, গতিশীল ওয়েব অ্যাপ্লিকেশন নির্মাণ করতে ব্যবহার করা যেতে পারে. Lerdorf প্রাথমিকভাবে, " ব্যক্তিগত হোম পেজ সরঞ্জাম ( পিএইচপি সরঞ্জাম ) সংস্করণ 1.0 " প্রকাশ্যে বাগ অবস্থান ত্বরান্বিত এবং কোড উন্নতি , comp.infosystems.www.authoring.cgi ইউজনেট আলোচনায় দলের উপর জুন 8 হিসাবে পিএইচপি / FI মুক্তির ঘোষণা 1995 . এই রিলিজে ইতিমধ্যে পিএইচপি 2013 হিসাবে আছে যে মৌলিক কার্যকারিতা ছিল. এই পার্ল মত ভেরিয়েবল , ফর্ম হ্যান্ডলিং , এবং HTML এম্বেড করার ক্ষমতা অন্তর্ভুক্ত . সিনট্যাক্স পার্ল যে সাদৃশ্য কিন্তু , সহজ আরো সীমিত এবং কম সঙ্গতিপূর্ণ ছিল '.
প্রারম্ভিক পিএইচপি একটি নতুন প্রোগ্রামিং ভাষা হতে উদ্দেশ্যে , এবং Lerdorf অতীতের দিকে লক্ষ সাথে , সংগঠিত যেতেন না হয় : "আমি এটা বন্ধ করার জন্য কিভাবে জানি না , একটি প্রোগ্রামিং ভাষা লিখতে কোনো অভিপ্রায় নেই ছিল না [...] আমি কখনই কোন আছে একটি প্রোগ্রামিং ভাষা লিখতে কিভাবে ধারণা , কাজ এবং আনুষ্ঠানিকভাবে নভেম্বর 1997 সালে পিএইচপি / FI 2 মুক্তি বেটা টেস্টিং, মাস পর, আমি শুধু " . পথে পরের লজিক্যাল পদক্ষেপ যুক্ত রাখা একটি উন্নয়ন দল গঠন করে শুরু হয় .