ধারাবাহিক: BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – 5 (প্রস্ততির শুরুতেঃ) । BCS Written Exam Guide – 5 (At Beginning)

প্রস্তুতির শুরুতেঃ

বিসিএস এর প্রস্ততি কীভাবে নেবেন? এই প্রশ্নের উত্তর দেবার আগে কতগুলো সাধারণ জিনিস জানা দরকার?

১) প্রস্ততি বলতে কিসের প্রস্তুতি ? প্রিলি/লিখিত/ভাইভা ?

২) আপনি আসলে কেমন সময় দিতে পারবেন ?মানে আমার মত গাড়িতে করে এ জেলায় ও জেলায় ঘুরতে ঘুরতে পড়বেন নাকি প্রতিদিন নিয়ম করে ডায়েরি মেইনটেইন করে পড়তে পারবেন ?

৩) বিসিএস নিয়ে আপনার প্যাশন কোন লেভেলের ?

ক) এটাই আপনার একমাত্র লক্ষ্য

খ) বিসিএস হলে ভাল না হলেও আফসোস নেই

গ) আসলে আমি ব্যাংক বা অন্যান্য জায়গাতেও পরীক্ষা দিচ্ছি তাই এই প্রস্তুতি দিয়ে যদি অন্য কোথাও ও কাজ হয় ...

ঘ) আমি ভাই আসলে হ্যাডম দেখানোর জন্য দিতে চাই, যে এইটা কোন কিছু হইল (প্লিজ ভাই, আপনার দরকার নাই সময়, টাকা কিংবা অন্য কারও সিট নষ্ট করার, আমি অনেক মানুষের সাথে পরিচিত হয়েছি যারা বিসিএস এর জন্য জীবনের অনেক কঠিক সময় দাঁত কামড়ে পড়ে আছে বা ছিল, আজকের বাজারে যার চাকরি আছে আর যার নেই দুজনের সব দিক দিয়ে যে পার্থক্য তা নিয়ে কোন মশকরার দরকার নেই প্লিজ)

৪) আপনি কোন জব করছেন ? নাকি এখনও স্টুডেন্ট? নাকি জব পাচ্ছেন না বিসিএস কে টারগেট করে আগাচ্ছেন ?

৫)আপনার ব্যাকগ্রাউন্ড কি ? সায়েন্স,কমার্স নাকি আর্টস ? সায়েন্স হলে আপনি কি ডাক্তার , ইঞ্জিনিয়ার নাকি অন্য কোন প্রিন্সিপলের?

 

আমাকে যারা প্রশ্ন করেছেন কীভাবে পড়ব কি করব , কি দিয়ে শুরু করব তারা এই চারটি প্রশ্নের উত্তর দিয়ে আসুন । তাহলে আপনার মাথায় একটা ছাঁচ তৈরি হবে, নিজের জন্য সময়-সুযোগ আর পড়াশোনার পরিধিটা ভাল মতন পরিমাপ করতে পারবেন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-5/

Leave a Reply