ডটনেট নিউকের ইন্সটলেশন (Install DNN. Install Dot Net Nuke)

রিদওয়ান বিন শামীম

 

ডটনেট নিউকের ইন্সটলেশন বিভিন্ন প্রক্রিয়ায় হতে পারে, মূলত এটি নির্ভর করে আমরা কোন প্লাটফর্ম ও সফটওয়ার ব্যবহার করছি তার উপর। ইন্সটলেশনের আগে ইন্সটলেশন রিকয়ারমেন্টগুলো ভাল করে চেক করে দেখা উচিৎ।

ডটনেট নিউকের ইন্সটলেশন রিকয়ারমেন্টঃ ডটনেট নিউক ৭ প্রকাশের সাথে এর সিস্টেম রিকয়ারমেন্ট বৃদ্ধি পেয়েছে। রিকয়ারমেন্ট বৃদ্ধির অফিশিয়াল লিস্ট দেখতে সিস্টেম রিকয়ারমেন্ট পেজ দেখা যেতে পারে।

ডটনেট নিউক ইন্সটলেশন সিনারিও

ইউজার ইন্সটেনস ডাটাবেসসহ এসকিউএল সার্ভার ২০০৫/২০০৮/২০০৮ ২য়/২০১২ ব্যবহার করে ইন্সটলেশনের জন্য ডটনেট নিউকের সর্বশেষ ভার্সন ডাউনলোড করে নিতে হয়। জিপ প্যাকেজ এক্সট্র্যাক্ট করে নিতে হয় কম্পিউটারে, c:\inetpub\wwwroot\ folder তে একটি ডিরেক্টরি তৈরি করতে হয় DotNetNuke নামে, যা দেখতে হবে c:\inetpub\wwwroot\dotnetnuke\ এমন। এই ফোল্ডারে জিপ কন্টেন্টগুলো কপি করে c:\inetpub\wwwroot\dotnetnuke\ folder এর প্রপার্টিজে গিয়ে সিকিউরিটি ট্যাবে ঢুকতে হবে। ইউজারের পারমিশন নিশ্চিত করা থাকতে হবে। ওয়েব সার্ভার আইআইএস কনসোল খুলতে হবে, (start->run->INETMGR)। ওয়েবসাইট নড ও ডিফল্ট ওয়েবসাইট নড এক্সপান্ড করতে হবে। ইন্সটলেশন উইজারডের ধাপগুলো পার হতে হবে। ডাটাবেস স্ক্রিনের জন্য কোনও কিছু কনফিগার করার দরকার নেই। এসব সম্পন্ন হলে হোমপেজে ডিফল্ট লগইন একাউন্ট দেখাবে।

এটাচড ডাটাবেসসহ এসকিউএল সার্ভারে ইন্সটলেশনের জন্য এসকিউএল ম্যানেজমেন্ট স্টুডিয়ো (২০০৫/২০০৮/২০০৮২য়/২০১২) ওপেন করে ডাটাবেস সার্ভারের সাথে (লোকাল সার্ভারও হতে পারে)কানেক্ট করাতে হয়। এরপর এসকিউএল ইউজার একাউন্ট ও সিকিউরিটি কনফিগার করতে হবে। http://localhost/dotnetnuke ব্যবহার করে ওয়েবসাইট ব্রাউজ করতে হবে, টিপিকাল বা কাস্টম অপশন ব্যবহার করে ইন্সটলেশন উইজার্ডের ধাপগুলো পার হতে হয়। ডাটাবেস কানেকশন চেক করে দেখতে হয় ঠিকমত কাজ করছে কিনা। হোস্ট ও এডমিনের একাউন্ট কনফিগার করতে ইন্সটলেশন উইজারডের রিমাইন্ডার অতিক্রম করতে হয়।

ভিডিও রিসোর্স

ডটনেট নিউক কর্পোরেশনের ভিডিও টিউটোরিয়াল আছে,

Installing DotNetNuke video available in the video library
Installing DotNetNuke with the Microsoft platform installer

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a1%e0%a6%9f%e0%a6%a8%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%89%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%9f%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b6%e0%a6%a8%e0%a6%83-install/

Leave a Reply