জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগে সেমিনার Seminar held in JU archeology department

প্রত্নতত্ত্ব কোনো জাতির ইতিহাস ও সমৃদ্ধির প্রতীক। কোনও জাতির ইতিহাসের বিবর্তন ও ক্রমবিকাশের স্বাক্ষর এর প্রত্নতত্ত্ব। প্রত্নতত্ত্ব সংরক্ষণ ও গবেষণার জন্য দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ। সেখানেই গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ‘বাংলাদেশে পর্যটন শিল্পের বিকাশে প্রত্নতাত্ত্বিক স্থান ও বিশেষ সংস্কৃতির অধিকারী মানবগোষ্ঠীর ভূমিকা’ শীর্ষক সেমিনার।

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ কর্তৃক আয়োজিত সেমিনার অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। বুধবার বেলা ১১টায় শুরু হওয়া এই অনুষ্ঠানের সভাপতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ও প্রকল্প পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. আবুল হোসেন, ট্রেজারার প্রফেসর ড. আবুল খায়ের প্রমুখ।এছাড়া অনুষ্ঠানটিতে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ড. অসিত বরণ পাল। ভিসি তাঁর বক্তব্যে পর্যটন শিল্প বিকাশে ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রত্নতাত্ত্বিক স্থান ও প্রত্নসংস্কৃতি নিয়ে গবেষণার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। এছাড়াও সেমিনারে প্রত্নতত্ত্ব বিষয়ক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

কোনও দেশের সমৃদ্ধ বিষয়গুলো নিয়ে গবেষণা ও এর সংরক্ষণের সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো সেদেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর দায়িত্বের মধ্যে পড়ে। সেই ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল এই সেমিনার। দেশের প্রত্ন গবেষণা ও সংরক্ষণের ক্ষেত্রে এধরণের সেমিনার আরও সহায়ক হবে, এটিই প্রত্যাশা সবার।

campuslive24.com ও কিছু জাতীয় দৈনিক অবলম্বনে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b9%e0%a6%be%e0%a6%99%e0%a7%8d%e0%a6%97%e0%a7%80%e0%a6%b0%e0%a6%a8%e0%a6%97%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d-5/

Leave a Reply