জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল যৌন নিপীড়নবিরোধী উদযাপন (Rally at jahangirnagar university)

সভ্যতা ও সংস্কৃতির বিকাশে সবার আগে ভুমিকা রাখে ছাত্রসমাজ। আর অন্যায় ও নির্যাতন, অশোভন প্রতিক্রিয়া ও নিপীড়নের প্রতিবাদও সবার আগে করে তারাই। সেই ধারাবাহিকতায়ই গত ৩ ডিসেম্বর বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল যৌন নিপীড়নবিরোধী সচেতনতামূলক মিছিল। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হওয়া এই মিছিলের উদ্বোধন করেন ভিসি প্রফেসর ডঃ ফারজানা ইসলাম। এসময় তিনি বলেন, নারীকে নারী নয় বরং মানুষ হিসেবে দেখতে হবে। নিজের কারণে যেন অন্য কারো দুর্ভোগ বা ভোগান্তি সৃষ্টি না হয় সে বিষয়ে সচেতন ও সতর্ক থাকতে হবে। একে অপরের সম্মান ও আত্মমর্যাদার প্রতি আমাদের অবশ্যই শ্রদ্ধাশীল থাকতে হবে। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হয়ে যাওয়া এই মিছিলে আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ডঃ আবুল হোসেন, ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক প্রফেসর ডঃ রাশেদা আখতার ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকগন।

বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে সচেতন ও সোচ্চার হতে হবে সবাইকে, আর সহমর্মিতার ভিত্তিতে সুন্দর সমাজ গড়তে এই সহনশীলতার বিকল্প নেই। তারই আলোকে যৌন নিপীড়নবিরোধী এই সচেতনতামূলক মিছিল অনুষ্ঠিত হয়। সম্প্রীতির এমন দৃষ্টান্ত ভবিষ্যতেও সমুজ্জ্বল থাকবে, এমনটিই প্রত্যাশা আমাদের সকলের।

Leave a Reply