জাভা Object এর পরিচয় ও বর্ণনা:

জাভা Object এর পরিচয় ও বর্ণনা:

নাম: মুতাসিম বিল্লাহ সুমন

জাভা একটি বিস্তৃত আলোচনার বিষয়। আসলে এটি এমন একটি প্রোগ্রাম যা দ্বারা আপনি এন্ড্রয়েড এপ্লিকেশনের উপর পরিপূর্ণভাবে কাজ করতে পারেন। জাভা প্রোগ্রামিং বা জাভা ল্যাংগুয়েজ সম্পর্কে জানতে হলে আপনাকে প্রাথমিক পর্যায়ে আপনাকে জাভার কয়েকটি সহজ বিষয়বস্তুর উপর ধারণা রাখতে হবে। আর এই বিষয়গুলোর মধ্যে রয়েছে Class, Object এবং module. আজকে আমরা আলোচনা করবো জাভা Object সম্পর্কে। তাহলে আসুন আমরা দেখি জাভা Object কি।

জাভা Object কাকে বলে ?
সাধারণভাবে object বলতে বুঝায় আপনারে চারপাশে যা রয়েছে সবকিছুই এক একটি অবজেক্ট। বাস্তবিক জীবনেই আপনি অনেকগুলো অবজেক্ট খুঁজে পাবেন। যেমন যদি আপনার চারপাশের কথা বলা হয় তবে বই, খাতা, কলম, টিভি, রিমোট বা বিছানা চাদর সবকিছুই এক একটি অবজেক্ট। এখন প্রশ্ন হচ্ছে আমরা অবজেক্ট চিনবো কিভাবে। প্রতিটি অবজেক্টের কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে, যেগুলোর জন্য একটি object অন্য একটি object থেকে অলাদা। এবং এই বৈশিষ্ঠগুলো দ্বারা আমরা সহজে অবজেক্ট চিনতে পারি। আর প্রোগ্রামিং ভাষায় বলতে গেলে OOP প্রোগ্রামিং পদ্ধতির রান টাইম এনটিটি হল object। object এর সংজ্ঞা হলো software bundle of related state and behavior।
এটি এমন একটি Objects are key to understanding object-oriented technology যা দ্বারা আপনি সহজে ঠিক আপনার ধারে কাছে অনেক উদাহরণ খুঁজে পাবেন। আপনার সাইকেল দেয়াল ঘড়ি, চশমা ইত্যাদি । Real-world বস্তুর গুণাবলীকে সর্বদা ভাগাভাগি করে। যথা:

. State বা অবস্থান এবং
. Behavior বা আচরণ।

আপনি যদি আপনার প্রিয় বন্ধুর কথা ভাবেন তবে তার মতি-গতি এবং তার আচার ব্যবহার বিভিন্ন সময়ে বিভিন্ন রকম হতে পারে। কিন্তু যদি আপনার ঘরের দেয়াল ঘড়িটির কথা ভাবেন তবে দেখা যাবে তার চাল-চলন সর্বদা একই রকম।
আবার আপনি এও লক্ষ্য করতে পারেন, আপনার বন্ধুর অবস্থান সর্বদা একই জায়গায় থাকে না। কিন্তু আপনি যদি আপনার ঘরের দেয়াল ঘড়িটির দিকে খেয়াল করেন তবে দেখবেন তার অবস্থান সর্বদা একই জায়গায়। এবং জাভার অবজেক্ট এর এটি একটি ব্যবধান। সুতরাং আমরা একথা সহজেই বলতে পারি যে, জাভা translate into the world of object-oriented programming.
আশাকরি জাভা অবজেক্ট সম্পর্কে একটি পরিষ্কার ধারনা পেয়েছেন। এই বিষয়ে আপাতত অনুশীলন করুন। আগামীতে এই বিষয়ে আরও বিস্তারিত ধারনা প্রদান করার চেষ্টা করবো।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%ad%e0%a6%be-object-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9a%e0%a7%9f-%e0%a6%93-%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a3%e0%a6%a8%e0%a6%be/