জাভা Interface এবং Implement তৈরি করা:

জাভা Interface এবং Implement তৈরি করা:

নাম: মুতাসিম বিল্লাহ সুমন

জাভা (JAVA) একটি কম্পিউটার ভাষা। আমরা একে প্রোগ্রামিংও বলতে পারি। জাভা প্রোগ্রামিং আসলে জটিল একটি বিষয়। এই প্রোগ্রামিং দ্বারা সহজে কম্পিউটারের ল্যাংগুয়েজকে সম্পাদনা করা যায়। তবে জাভা কম্পিউটারের একমাত্র ল্যাংগুয়েজ নয়। এছাড়াও কম্পিউটারের আরও ল্যাংগুয়েজ আছে। বর্তমানে জাভা প্রোগ্রামিংয়ের এর কাজ বিস্তার লাভ করেছে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কারণে।
জাভা প্রোগ্রামিং একটি বিশাল পরিসরের আলোচনা বা শিক্ষার বিষয়। আজকে ছোট্ট পরিসরে আমরা জাভা ল্যাংগুয়েজ বা প্রোগ্রাম ব্যাবহার করে খুব সহজে Java Interface এবং Java Interface Implement করা শিখবো। তাহলে আসুন শুরু করা যাক।
জাভা মূলত একটি ভাষা বা প্রোগ্রাম। সুতরাং এখানে মূলত যে কাজ গুলো করা হয় তার সবই করতে বিভিন্ন কম্পিউটার কোড ব্যবহার করা হয়।

জাভা Interface তৈরি করা :
জাভা Interface তৈরি করতে হলে অবশ্যই আমাদের বেশ কিছু কোডিং ব্যবহার করতে হবে। মূলত এই কোডিংগুলোই তার একটি নির্দিষ্ট ভাষা দ্বারা এটা পরিচিত করবে। ঠিক এটা Class এরই মতো একটি ভাষা। জাভা Interface তৈরি করতে হলে আমাদের কোন কোডিং গুলো ব্যাবহার করতে হবে আসুন আমরা নিচে দেখার চেষ্টা করি।

public interface InterfaceName {public void methodName(parameters);
//method declaration
public void method2Name(parameters); //method declaration}

এই কোডিং দ্বারা সহজে আমরা জাভা Interface তৈরি করতে পারি। এবার দেখা যাক Java Interface Implement সম্পর্কের কোডিং সম্পর্কে।

জাভা Interface implement করা :
Java Interface Implement কোডিং করার জন্য আমাদের এখানেও বেশ কিছু কোড ব্যবহার করতে হবে। আসুন আমরা কোডগুলো একবার দেখে নেয়।

public NewClass extends SuperClass implements interfaceOne, interfaceTwo{

 

//Class body @Override
public void methodName(parameters){//method implementation}
@Override public void method2Name(parameters){//method implementation

}

@Override
public void methodInSecondInterfaceOne(parameters){

//method implementation

}

@Override public void methodInSecondInterfaceTwo(parameters){
//method implementation

}

}
আশাকরি জাভা প্রোগ্রামিং এর উপর এই দুটি বিষয়ের কোডিং সম্পর্কে এই আলোচনার মাধ্যমে অনেক উপকার পেয়েছেন। পরবর্তীতে আরও আলোচনা উপস্থাপন করা হবে।