উইন্ডোজ ৮.১ টিউটোরিয়াল : শুরু করা যাক (Get started)

শুরু করা যাক উইন্ডোজ 8.1

যদি আপনি উইন্ডোজ 8.1 বা উইন্ডোজ আর টি 8.1 সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই টউটোরিয়ালের 11 পৃষ্ঠা হচ্ছে শুরু করার সর্বোত্তম জায়গা। কিন্তু আপনি যদি আরো বিস্তারিতভাবে জানতে চান দেখুন উইন্ডোজের সাথে পরিচিত হউন...

প্রথম যা জানতে হবে

1। অনলাইনে প্রবেশ

ইমেইল চেক করা, পছন্দনিয় সাইটগুলো পরিদর্শন করা, বন্ধুদের স্ট্যাটাস আপডেট এ মন্তব্য করা – ইন্টারনেট কানেকশনের উপর ভিত্তি করে অনেক কিছুই আপনি করতে পারেন। পথ খুঁজে বের করুণ আপনি কিভাবে অনলাইনে প্রবেশ করবেন এবং যখন আপনি পাবলিক নেটওয়পাক এ থাকবেন তখন কিভাবে আপনার তথ্য নিরাপদ রাখবেন ।

শিখুন কিভাবে অনলাইনে প্রবেশ করবেন

2। মাইক্রোসফট একাউন্ট

আপনার পিসিতে মাইক্রোসফট এর একাউন্ট খুলুন এবং আপনি উইন্ডোজ স্টোর, ই-মেইল, সোসিয়াল নেটওয়ার্ক সাইট এবং আরো অনেক কিছুতে সয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবেন। নিশ্চিত হয়ে নিন যে আপনার একটি একাউন্ট আছে এবং খুঁজে বের করুন আপনার পিসি যারা ব্যবহার করে তাদের একাউন্ট কিভাবে তৈরি করে দেবেন।

মাইক্রোসফট একাউন্ট সম্পর্কে জানুন

চারপাশে আপনার পথ খুঁজে বের করা

3। Start সম্পর্কে সবকিছু

Start Screen হচ্ছে আপনার পিসি দিয়ে যা কিছু করবেন তার শুরুর ধাপ। আপনি একে চিন্তা করতে পারেন স্টার্ট মেনু হিসেবে কিন্তু এটি বর্তমানে সম্পূর্ণ পর্দা জুড়ে বিস্তৃত এবং আপনি একে আপনার অ্যাপ্লিকেশন, বন্ধু এবং ছবি দিয়ে নিজেরমত করে নিতে পারেন।

Start Screen সম্পর্কে জানুন

4। পরিচিত ডেস্কটপ

আপনি যেই ডেস্কটপ সম্পর্কে জানেন এবং পছন্দ করেন তা এর মধ্যেও আছে। আপনি প্রোগ্রাম ব্যবহার করতে পারেন এবং উইন্ডোজ স্টোর এর অ্যাপ্লিকেশন নিয়ে খেলতে পারেন - সবকিছুই আপনি আপনার ডেস্কটপ থেকে করতে পারবেন। আপনার পছন্দনীয় অ্যাপ্লিকেশন টাস্কবার এ যোগ করুন এবং বাছাই করুন আপনার পছন্দের থিম এবং ব্যাকগ্রাউন্ড।

"ডেস্কডট সম্পর্কে জানুন

5। আপনার পিসির চারপাশ

প্রয়োজনীয় নেভিগেশন সম্পর্কে শিখুন, সেইসাথে কিভাবে শুরুতে ফিরে যেতে হয়, দুটি অ্যাপ্লিকেশনের মধ্যে কিভাবে একটি থেকে আরেকটিতে যেতে হয়, কিভাবে পাশাপাশি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়। টাচ অথবা মাউস এবং কীবোর্ড ব্যবহারে আরো দক্ষ হউন এবং শিখুন অধিক ব্যবহৃত কীবোর্ড শর্টকাট সম্পর্কে।

শিখুন আপনার পিসির সবকিছু

6। খুঁজা, শেয়ার করা, প্রিন্ট করা এবং আরো

কোন ব্যাপার না আপনি আপনার পিসির কোথায় আছেন, আপনি প্রাথমিক কাজ সম্পাদনের জন্য চার্ম ব্যবহার করতে পারেন। দেখুন কিভাবে ওয়েবে এবং আপনার পিসিতে কোন কিছু খুঁজে বের করতে হয়, ছবি বা ওয়েবসাইট কিভাবে শেয়ার করতে হয়, কিভাবে  ‍Start এ ফিরে যেতে হয়, কিভাবে প্রিন্ট করতে হয় এবং অন্যান্য ডিভাইস ব্যবহার করতে হয় এবং কিভাবে সেটিং পরিবর্তন করতে হয়।

চার্ম সম্পর্কে জানুন

7। অ্যাপ্লিকেশন সংগ্রহ করা এবং ব্যবহার করা

উইন্ডোজ স্টোর এ আপনার প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন খুঁজুন। এখানে প্রচুর সংখ্যক অ্যাপ্লিকেশন আছে যা থেকে আপনি আপনার পছন্দেরটি বেছে নিতে পারেন এবং এদের অনেকগুলোই ফ্রি অথবা ফ্রি ট্রাইয়াল। সেইসাথে খুঁজে নিন কিভাবে অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হয়, সেটিং পরিবর্তন করতে হয় এবং অ্যাপ্লিকেশন বন্ধ করতে হয়।

শিখুন কিভাবে অ্যাপ্লিকেশন সংগ্রহ ও ব্যবহার করতে হয়।

সম্পন্ন অবস্থায় পাওয়া

8। ই-মেইল সেটআপ করা

পড়ার জন্য (Read), উত্তর দেওয়ার জন্য (Replay), আপনার Inbox কে সাজিয়ে গুছিয়ে রাখার জন্য যেকোন ব্রাউজার থেকে আপনি আপনার পিসিতে Mail Application অথবা Outlook.com ব্যবহার করতে পারেন। খুজে বের করুন, কিভাবে তাদের Set up করবেন এবং আপনার একাউন্টগুলো যোগ করবেন। অথবা Outlook অ্যাপ্লিকেশনের সাহায্যে চেষ্টা করুন। এটি উইন্ডোজ আরটি 8.1 এর সাথে বিনামূল্যে প্রদান করা হয়।

ই-মেইল Set up সম্পর্কে জানুন

9। web এ ব্রাউজ করুন

Internet Explorer এর সর্বশেষ সংস্করণের সাহায্যে আপনার পছন্দের ওয়েব সাইটে প্রবেশ করুন। ব্রাউজিং এর মৌলিক স্বাদ পান এবং নতুন বৈশিষ্ট সম্পর্কেও জানুন। আপনার পছন্দের সাইটে কিভাবে দ্রুততার সাথে যাবেন তার Tips সংগ্রহ করুন এবং বিরক্তিকর বিজ্ঞাপণ থেকে পরিত্রাণ পেতে কিভাবে রিডিং ভিউ দেখবেন তা জানুন।

Internet Explorer 11 সম্পর্কে জানুন

10। আপনার পিসিকে ব্যক্তিগত রূপ প্রদান

আপনার পছন্দের ছবি, রং এবং ব্যাকগ্রাউন্ড দিয়ে আপনার পিসিকে নিজের মত করে সাজিয়ে নিন। আপনার একটি অতি পছন্দের মুখমন্ডল এর ছবি দিয়ে Account Picture তৈরি করুন। এবং দেখুন একটি স্বরণ রাখতে কষ্টকর পাসওয়ার্ড ব্যবহার না করে কিভাবে একটি ছবি কে আপনার পিসিতে প্রবেশের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে হয়।

শিখুন একটি পিসিকে কিভাবে ব্যক্তিগত রূপ প্রদান করতে হয়

11। অনড্রাইভ

বর্তমানে আপনার ফাইলকে সংরক্ষিত করে রাখার দুটি পথ আছে: আপনি আপনার পিসিতে সংরক্ষণ করে রাখতে পারেন বা অনলাইন ক্লাউড সংগ্রহস্থল (online cloud storage) এর OneDrive এ সংরক্ষণ করে রাখতে পারেন। আপনি যখন OneDrive এ সংরক্ষণ করে রাখবেন তখন আপনি যেকোন ডিভাইস থেকে এগুলোকে ব্যবহার করতে পারবেন, সুতরাং এগুলো সবসময় আপনার সাথেই থাকবে। অন্যের সাথে শেয়ার করা বা অন্যকে সহযোগীতা করাও অত্যান্ত সহজ হবে।

OneDrive সম্পর্কে জানুন

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-%e0%a7%ae-%e0%a7%a7-%e0%a6%9f%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b2/

Leave a Reply