উইন্ডোজ ৮.১ টিউটোরিয়াল: কেন ব্যবহার করবেন? (Why Windows)

উইন্ডোজ ৮.১ ব্যবহার করার সাতটি কারণ

টাচ ডেস্কটপ তৈরি করা আগে কখনোই সহজ ছিল না।

১। এটি সহজ
উইন্ডোজ ৮.১ কে আপনি আপনার পরিচিত ডেস্কটপ দিয়ে শুরু করতে পারেন অথবা Live Tiles এর মতো অ্যাপ্লিক্যাশন হিসেবে শুরু করতে পারেন। আপনি টাচ, মাউস এবং কিবোর্ড ব্যবহার করতে পারবেন - যেটা আপনার কাছে সুবিধাজনক মনে হয়। আপনি যে সকল যন্ত্রপাতি ব্যবহার করতে চান তার সবই ব্যবহার করতে পারবেন কেননা সেগুলোর প্রায় সবগুলোই উইন্ডোজ উপযোগী। সেই সাথে আপনি আপনার কম্পিউটারে, ওয়েভ সাইটগুলোতে, ক্লাউড এবং অ্যাপ্লিকেশন গুলোতে এবং একই সাথে Bing Smart Search এর মাধ্যমে যেকোন বিষয় খুঁজে পেতে পারেন - শুধুমাত্র স্ত্রিনের ডানের সার্চ Charm এ প্রবেশ করার মাধ্যমে।

২। সকল অ্যাপ্লিকেশনস

উইন্ডোজ অ্যাপ্লিকেশনস এর জগৎ
Windows Store এ আপনি নতুন আবিস্কার এর সাথে সাথে আপনার পছন্দের অ্যাপ্লিকেশন খুঁজে পাবেন। এবং Built in App আপনাকে আরো বেশি কিছু করতে সাহায্য করবে যেমন- The Food & Drink App আপনাকে রান্নার কাজে সাহায্য করবে এবং Photo App আপনাকে নতুন ভাবে আপনার তোলা ছবি সম্পাদনা করতে সহায়তা করবে।

৩। যন্ত্র (ডিভাইসেস)

বিশাল সংখ্যক যন্ত্র আছে আপনার প্রতিটি প্রয়োজন, বাসনা এর জন্য।

৪। ব্যস্ততা

Tools আপনাকে সাহায্য করবে আপনার কাজ সম্পাদনের জন্য
Office Application এর মাধ্যমে আপনি কার্য্যত আপনার কাজ করার স্বাধীনতা পাবেন যেকোন স্থানে যেকোন Device এর মাধ্যমে। যে অফিস অ্যাপ্লিকেশন আপনি জানেন এবং যাকে বিশ্বাস করেন তার মাধ্যমে ডকুমেন্ট তৈরি করুণ, Cloud এ সংরক্ষণ করুণ এবং অফিস অনলাইনের মাধ্যমে একই সাথে (রিয়েল টাইম এ) ডকুমেন্ট সম্পাদনা ও অন্যকে সহযোগীতা করুণ। সেইসাথে আপনার যখন প্রয়োজন হবে তখন Multitasking Split Screen (একই সাথে একাধিক কাজ করার জন্য স্ক্রিণকে বিভক্ত করার মাধ্যমে) আপনাকে সহায়তা করবে। এবং Bing Smart Search আপনাকে যেকোন তথ্য খুঁজে পেতে সহায়তা করবে তা সে যেখানেই থাকুক।

৫। একে ব্যক্তিগত করা

টাইলসকে আপনার পছন্দ অনুযায়ী তৈরি করুণ
কিছু অ্যাপ্লিকেশন Live Tiles আছে সুতরাং আপনি এদেরকে খোলা ছাড়াই Real time update দেখতে পারবেন। এবং আপনি গুরুত্ব অনুযায়ী Tiles এর আকার ও বসানোর স্থান নির্দারণ করে দিতে পারবেন।

ডেস্কটপ রূপান্তরিত করণ
প্রগতিপন্থী (হাইপার) ডেস্কটপ চান? আপনি নিজস্বভাবে বিশ্বের যেকোন স্থান থেকে ব্যাকগ্রাউন্ড নিয়ে ডেস্কটপকে সৌন্দর্যমন্ডিত করতে পারেন এবং উইন্ডোজ থিম এর সাহায্যে সমন্বিত করতে পারেন ছবির সেট, কালার প্যালেট, শব্দ ও নকশা। হারলে যোগ করেছেন তার নিজস্ব মাছ ধরার ছবি তাও একটা কৌতুক তৈরি করেছে।

একেবারে ঠিক না হওয়া পর্যন্ত চিমটানো

উইন্ডোজ কাস্টমাইজ করুণ এবং নিজের বানান
Start Screen এর ব্যাকগ্রাউন্ড পছন্দ করুণ, স্থাপণ করুণ আপনার পছন্দের অ্যাপ্লিকেশন, গেম ফোল্ডার, প্রোফাইল বা ওয়েবসাইট এবং আপনার প্রয়োজন অনুসারে সাজান। এটি ঠিক না হওয়া পর্যন্ত Josh একে নিয়ে খামচাখামচি করেন। অনেকটা তার রেস্টুরেন্ট এর মেনু (খাবার তালিকা) তৈরি করার মতো।

৬। সবসময়ই সংযুক্ত

আপনার ডিভাইস জুড়ে এর উইন্ডোজ
OneDrive এর মাধ্যমে আপনি প্রবেশ করতে পারবেন আপনার সঙ্গীত, সিনেমা, ফটো, ডকুমেন্ট, সেটিংস, উইন্ডোজ অ্যাপস এমনকি ব্রাউজিং ইতিহাস আপনার যন্ত্রের (ডিভাইস এর) মাধ্যমে - সেইসাথে আপনি বিনামুল্যে পাবেন ১৫ গিগাবাইট জায়গা। যা ২৫৫ ঘন্টা সঙ্গিত বা ২০,০০০ ওয়ার্ড ডকুমেন্ট বা ৩০০.০০০ ফটো রাখার জন্য যথেষ্ট - অন্য কথায় এটি যথেষ্ট পরিমাণ জায়গা।

আপনি ইচ্ছা করলে একই Microsoft Account যেকোন Device এ ব্যবহার করতে পারবেন। এর মানে হলো আপনাকে শুধুমাত্র আপনার User ID এবং Password মনে রাখতে হবে এবং স্বয়ংক্রিয়ভাবে উক্ত Device আপনার পছন্দের তালিকা ও সেটিংস অনুযায়ী আপনাকে অনুসরণ করবে।

৭। এর মজা

উইন্ডোজ XBox আপনার বিনোদন কেন্দ্র
XBox আপনার সম্পূর্ণ বিনোদন কেন্দ্র - Cloud এ, Game এ প্রবেশ করায়, সঙ্গীত, চলচ্চিত্র, আই টিউনস লাইব্রেরি এবং অন্যান্য ক্ষেত্রে - বাড়িতে এবং যেখানেই যান।

XBox গেম:
XBox গেমস এ আপনার চাহিদা অনুসারে Tiles আছে এবং প্রতিদিনই নতুন নতুন যোগ হচ্ছে। আপনি অনেক Game এর জন্য Touch Screen  ব্যবহার করতে পারেন এবং পেতে পারেন অনন্য অভিজ্ঞতা। এবং XBox সেবার মাধ্যমে আপনি আপনার বন্ধুর সাথে কথা বলতে পারেন - বিশ্বস্ততার সাথে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-%e0%a7%ae-%e0%a7%a7-%e0%a6%95%e0%a7%87%e0%a6%a8-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%ac%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%b0/

Leave a Reply