আপনার Windows 8 PC কে নিরাপদ করুন

My name : Rakib Alam
Article name : আপনার Windows 8 PC কে নিরাপদ করুন

আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আপনাদের হইত অনেকেই Windows 8 ব্যবহার করেন। এখন পর্যন্ত Microsoft এর release হউয়া সর্বশেষ সংস্করন হল Windows 8.1 . Microsoft দাবি করছে যে এই Windows 8 হল তাদের সবচেয়ে বেশি secure বা নিরাপদ Operating System.
তো যাই হোক, সবাই চাই নিজের PC টা কে একটু বেশি নিরাপদ করতে। তো চলুন দেখে আশা যাক কি করে আপনি আপনার Windows 8 কে আরেকটু বেশি নিরাপদ বা safe বা secure করবেন।

যেহেতু Windows 8 তৈরি করা হয়েছে UEFI (Unified Extensible Firmware Interface) এর উপর, ফলে আপনি নিরাপদ boot এর সুবিধা নিতে পারবেন। আপনার PC boot করার আগে scan করে দেখে নিতে পারেন কম্পিউটার এর যাবতীয় hardware ও অন্যান্য components গুলো ঠিক আছে কি না।

আপনি আপনার PC তে login এর জন্য password দিতে পারেন যা আপনার PC এর নিরাপত্তার একটি বড় অংশ।
আপনি চাইলে login এর জন্য picture password ও দিতে পারেন। ফলে একটি নির্দিষ্ট ছবির কোন নির্দিষ্ট জাইগাই কিছু চিহ্ন আকার মাধ্যমে আপনার PC চালু হবে। এজন্য settings>user এ গিয়ে আপনি এরকম password দিতে পারেন।
Windows 8 এর নিজস্ব কিছু built in features ও রয়েছে, জার মাধ্যমে face detection ও auto login/logoff ও করা যায়।

আপনি Microsoft Security Essentials ইন্সটল করে নিতে পারেন virus, malware দূর করতে। আর Windows Defender আগে থেকেই আপনার Windows 8 এ থাকবে যা দিয়ে আপনি আপনার PC থেকে Malware ও Spyware দূর করে PC কে secure করতে পারেন।
এজন্য আপনাকে start এ গিয়ে defender লিখলেই Windows Defender প্রগ্রামটি চলে আসবে। আপনি যদি অন্য কোন Antivirus software ব্যবহার করে থাকেন, তাহলে কিছুক্ষণের জন্য disable করে তারপর Windows Defender চালু করবেন। যদি Windows Defender update করা না থাকে, তাহলে অবশ্য তা update করে নিবেন ও তারপর full pc scan করবেন।

Firewall সবসময় আপনার PC কে internet জগতের ক্ষতিকর দিক থেকে রক্ষা করবে ও নানান ধরনের unwanted access থেকেও protect করবে যার ফলে আপনি থাকবেন safe. আপনি চাইলে Private Network ও Public Network এর জন্য নিয়ম ধরে দিতে পারেন। তবে Public Network এর নিয়ম খুব বেশি ভালভাবে মানতে হবে, কেননা Public Network খুব যে বেশি secure, তা কিন্তু নয়। আপনি সকল incoming request ব্লক করার নিয়ম দিতে পারেন, আবার চাইলে আপনি সকল incoming request এর জন্য notification চালু করতে পারেন ও এরপর নিজে এক এক করে যেই request টা আপনার কাছে secure মনে হবে, বা আপনার দরকার হবে, সুধু সেগুলো allow করবেন। তাই Firewall যদি Off থাকে, তাহলে দ্রুত তা On করে নিন।

একটি ভাল মানের Antivirus ব্যবহার করা উচিত। তবে Internet Security ব্যবহার করলে সবচেয়ে বেশি ভাল হয়। আপনি চাইলেই কিছু টাকা খরচ করে Kaspersky Internet, Norton, AVG, Avira, Avast, Panda বা এজাতীয় কোন একটি Antivirus বা Internet Security ব্যবহার করতে পারেন যা আপনার PC কে virus, malware, adware ইত্তাদি ক্ষতি থেকে সবচেয়ে বেশি নিরাপদে রাখবে।

আপনি User Action Center ব্যবহার করতে পারেন। এটি দিয়ে আপনি আপনার PC এর প্রায় সব ধরনের পরিবর্তন সম্পর্কে অবগত হতে পারবেন যা আপনার PC এর নিরাপত্তার স্তরকে আরও একধাপ সামনে এগিয়ে নিয়ে যাবে। Control Panel এর মধ্যে System and Security>Action Center এ গেলেই আপনি তা নিজের মত configure করে নিতে পারেন। এখানে আপনি নানা বিষয় configure করেতে পারবেন ও তা ঠিক নিয়মে configure করবেন, যেমনঃ checking alerts, checking system notifications, checking and administering archived messages, configuring what to do with unrecognized apps ইত্তাদি। সবচেয়ে বেশি নিরাপদ বা secure settings গুলো দিয়ে এটা configure করেবেন যেন আপনি আপনার PC এর সকল পরিবর্তন সম্পর্কে জানতে পারেন।

Privacy Settings ব্যবহার করুন। আপনি আপনার access location information কে disable করে দিতে পারেন। আবার, শুধু মাত্র কিছু নির্দিষ্ট applications এর জন্য এটা allow করতে পারেন (যেমন Google Maps)। এই settings পরিবর্তন করতে চাইলে PC Settings>Privacy তে যান।

এভাবে আপনি আপনার Windows 8 কে আরও একটু বেশি secure করে নিতে পারেন ও কম্পিউটার এবং ইন্টারনেট জগতের সকল কিছুই নির্ভয়ে explore করেতে পারেন।