সমস্যা এবং সমাধান ঃ SaLearningSchool এর হোস্টিং পরিবর্তন

আপাতত একটু বাংলা লেখার চেষ্টা । পরে উন্নয়ন করবো। বানান এ সমস্যা হবে। বলে রাখি, বাংলাতে অনেক আগে letter (multiple choice এর যুগে) পেয়েছিলাম।

SaLearningSchool.com এবং Bangla.SaLearningSchool.com কে ক্লাউড হোস্টিং এ নেয়া হয়েছে। জাস্ট কিছু অভিজ্ঞতা

১। SaLearningSchool.com - আসলে অনেক আগে ২০০৫-২০০৬ এর দিকে লিখা ছিল। বলা যায় টেস্ট কোড। পিএইচপি এর ভার্সন ৪ (অথবা পুরাতন) ব্যবহার করা হয়েছিল। mysql কম্যান্ড ব্যবহার করা হয়েছিল। mysqli তখন ছিল না অথবা নতুন ছিল। PDO ও হয়ত ছিল না।

এখন mysqli অথবা PDO বেশী আধুনিক । mysql এখন supported না। বাদ দেয়া হয়েছে, নতুন পিএইচপি ভার্সন এ।

তাই আমাকে mysqli ব্যবহার করতে হয়েছে নতুন হোস্টিং এ। PHP এর বিভিন্ন ভার্সন সার্ভারে রাখাটা ভালো ব্যাপার মনে হয় নাই। আবার mysql পিএইচপি থেকে বাদ দেয়া হয়েছে। PDO তে পরিবর্তন করা - অনেক বেশি কাজ (বেশী কোড পরিবর্তন করতে হবে ) এবং সময় নিবে । SaLearningSchool.com এখন প্রধান সাইট না। সব লিখা sitestree.com এ নেয়া হয়েছে। SaLearningSchool.com historical কারণ এ রাখা হচ্ছে। mysqli.

mysqli commands - যে গুলো ব্যবহার করা হয়েছে

mysqli_connect
mysqli_num_rows
mysqli_select_db
mysqli_query

mysqli_result - আসলে PHP এর নতুন ভার্সন এ নাই। তাই আমি mysqli_result ফাংশন ওয়েব থেকে কপি করে ব্যবহার করেছি। ওয়েব থেকে ব্যবহার করাটাই সহজ এবং কম সময় নিবে মনে হইছে (আমি এখানে বেস্ট সমাধান খুঁজি নাই, ফাস্ট সমাধান খুঁজছি) । mysqli_result - data_seek command ব্যবহার করেছে। অবশ্যই আমি mysql_result এর যায়গা গুলো তে mysqli_result ব্যবহার করেছি।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%83-salearningschool-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%b9/