ডট নেট এর প্রধান টেকনোলজি সমূহ । .NET basic technologies overview

ডট নেট প্রযুক্তির সারসংক্ষেপ

রিদওয়ান বিন শামীম

নতুনদের জন্য বিশেষ করে যারা প্রোগ্রামিঙে নতুন তাদের জন্য ডট নেট প্রযুক্তির বিভিন্ন দিক বুঝতে পারাটা প্রথম দিকে একটু কঠিন মনে হতে পারে, এই প্রবন্ধে আমরা ডট নেট প্রযুক্তির মৌলিক বিষয়গুলো নিয়ে আলোচনা করছি।

ভিজুয়াল স্টুডিয়ো (Visual Studio) হল মাইক্রোসফটের ডট নেট ডেভলাপমেন্টের একটি IDE, যার সর্বশেষ ভার্সন হল Visual Studio10, এটিরও কয়েকটি প্রকরণ যেমন Visual Studio Express, Visual Studio Ultimate এরকম আছে।

ডট নেট প্রোগ্রাম লেখার জন্য সবচেয়ে উপযোগী হল সি শার্প (C#) ল্যাঙ্গুয়েজ, সি শার্প অনেকটা সি ল্যাঙ্গুয়েজ ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি জাভা থেকে অনেক সূত্র নেয় কিন্তু সর্বশেষ কয়েকটি ভার্সনে তারা ভিন্ন শাখা ব্যবহার করছে। VB.NET ভার্সনের আগে সি শার্প নতুন ভাষাগত বৈশিষ্ট্য অর্জন করতে শুরু করেছিল কিন্তু বর্তমানে দুটি ভাষা পরস্পরের সমকক্ষ হয়ে গেছে। সি শার্প পরবর্তীতে গতিশীল, বিবৃতিমূলক ও ফাংশনাল দৃষ্টান্ত ব্যবহার করা শুরু করেছে।

VB.NET সি শার্পের মতই কাজ করে কিন্তু এটি চিহ্নের তুলনায় শব্দনির্ভর, এটি কোন বিবৃতিকে আলাদা করার জন্য নতুন লাইনের চিহ্ন ব্যবহার করে, যেটি কয়েক লাইনের বিবৃতির ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করে।

F# হল অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা মূলত OCaml নির্ভর, যা এলগরিদমিক কাজের জন্য সবচেয়ে উপযোগী।

Iron Ruby এবং Iron Python হল Ruby ও Python এর ওপেন সোর্স প্রকরণ যা ডট নেটের বিভিন্ন ভাষার সমন্বয়কারক .NET Common Language Runtime (CLR) এ কার্যকর। IronRuby ও IronPython ব্যবহারের ক্ষেত্রে এই সমন্বয় আবশ্যক নয় কিন্তু সুবিধাজনক অপশন।

.NET CLR একটি ভার্চুয়াল মেসিন যার ভেতরে ডট নেট কোড চলে। যখন আমরা কোন ডট নেট প্রোগ্রাম তৈরি করি তা কোন নেটিভ বাইনারি করে না, তা .NET CLR ভিত্তিক বাইনারি তৈরি করে। এর মানে হল যেকেউ একটি অন্য প্ল্যাটফরমের জন্য .NET CLR লিখে তাতে ডট নেট অ্যাপ্লিকেশন চালাতে পারে, রিকম্পাইল না করেই। .NET CLR এর অল্টারনেটিভ হল মনো(mono), যা .NET CLR এর সাথে সাযুজ্যপূর্ণ কিন্তু এর প্রয়োগের ফলাফল ডট নেট ফ্রেমওয়ার্কে শতভাগ সাযুজ্যপূর্ণ নয়।

.NET Framework হল তথ্যভাণ্ডারের একটি সেট যা ডট নেট প্রোগ্রামের সবচেয়ে কমন ফাংশনালিটি প্রদান করে, .NET Frameworkএ অজস্র অবজেক্ট ও ডজন ডজন নেমস্পেস সংগৃহীত থাকে। দক্ষ ডট নেট ডেভলাপার হতে গেলে ডট নেট ফ্রেমওয়ার্কের কোথায় কি আছে তা জানা জরুরী যাতে কাজের সময় একদম প্রথম থেকে খুঁজতে না হয়।

WinForms হল ডেক্সটপ এপ্লিকেশনে UI নিয়ে কাজ করার জন্য ডট নেটের একটি গতানুগতিক পদ্ধতি, অবজেক্ট তৈরির জন্য নিয়মতান্ত্রিকভাবে কোড ব্যবহার করা হয় যা UI প্রোগ্রাম চালায়, এবং একই কোড নিপুনভাবে সমস্ত প্রোগ্রাম চালায়।WinForms ইভেন্ট হ্যান্ডেলিং কার্যপ্রণালীর মধ্যে ট্রিগার কোডিঙের মাধ্যমে চালিত হয়। এটি Windows Presentation Foundation (WPF) এক তত্ত্বাবধায়নে অপেক্ষাকৃত দ্রুত কাজ করে।

WPF হল Windows Vista ও .NET 3.0এ কার্যকর প্রযুক্তির সেট যা UI কে এক্সএমএল এর অধীনে XAML নামক একটি ভাষার সাহায্যে প্রকাশ করতে দেয়, WPF হল সিলভারলাইট প্রযুক্তির ভিত্তি যা ডেভলাপারদের WinForms এর চেয়ে অনেক সহজে এনিমেশন, ট্রান্সলেসন ও অন্যান্য ইফেক্ট তৈরি করার সুযোগ করে দেয়। Visual Studio 2008তে WPF নিয়ন্ত্রণ অতটা সহজ ছিল না কিন্তু Visual Studio 2010 তে অনেক সহজে এটি ব্যবহার করা যাচ্ছে , XAML বা Expression Blend ইত্যাদি ভাষা শেখার দরকার পরছে না।

সিলভারলাইট হল ডট নেট প্রোগ্রামের পোর্টেবল প্যাকেজ, যা WPF কে UI হিসেবে ব্যবহার করে। বর্তমানে এটি Windows এবং Mac OS X এ চলছে Microsoft-made binaries দ্বারা, আর লিনাক্সে এটি Moonlight application দ্বারা চলছে। যদিও সিলভারলাইট ব্রাউসারের প্লাগিনে বেশি সাযুজ্যপূর্ণ, এটির এপ্লিকেশনগুলো ব্রাউসার ছাড়াও কাজ করে, এবং লোকাল অপারেটিং সিস্টেমে ভালই রেসপন্স করে থাকে।

WinForms যেমন ডেক্সটপ এপ্লিকেশন তৈরিতে সহায়তা করে ওয়েবে সেই কাজ করে ASP.NET, এটি ওয়েব ডেভলাপমেন্টে WinForms model সংস্থাপনের চেষ্টা করে। ASP.NET ডেভলাপারের অনেক কাজ নিজেই করে দেয়, অনেক কর্মপ্রণালীর নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ডেভলাপারের অনেক কাজ ASP.NET MVC তে শিফট হয়ে যায়।

ASP.NET MVC, WPF এর মত ওয়েব এপ্লিকেশন লেখার অনেকটা স্বয়ংক্রিয় একটি পদ্ধতি যা ডেভলাপারের অনেক কাজ করে দেয়, ASP.NET এর তুলনায়। Ruby on Rails নামক একটি প্রোগ্রামিং ভাষা থেকে এর মূল ধারণা নেয়া হয়েছে। "prefers convention over configuration" হল এর মূলমন্ত্র, এবং separation of concernsবা ঝুঁকির বিন্যাসই এর প্রধান লক্ষ। ASP.NET MVC যত পরিনত হয় তত তা ওয়েব ডেভলাপমেন্ট প্রোজেক্টের জন্য সহায়ক হয়ে উঠে।

 

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a1%e0%a6%9f-%e0%a6%a8%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%9f%e0%a7%87%e0%a6%95%e0%a6%a8%e0%a7%8b%e0%a6%b2%e0%a6%9c%e0%a6%bf/