এইচটিএমল লেখার টুল (tool) । HTML Editors সম্পর্কে আলোচনা

আজকে আমরা এইচটিএমল লেখার টুল (tool) এবং HTML Editors সম্পর্কে আলোচনা করব।

Adobe Dreamweaver, Microsoft Expression Web, এবং CoffeeCup প্রভৃতি Professional HTML Ediotor ব্যবহার করে HTML কে edit করা যায়।তবে আমরা HTML শেখার জন্য Notepad অথবা Textedit কে Text editor হিসেবে সমর্থন করি। আমরা বিশ্বাস করি যে, একটি সাধারণ Text Editor ব্যবহার করেই HTML ভালোভাবে শেখা যায়। Notepad ব্যবহার করে web page তৈরি করতে হলে আপনাকে নিম্নের ৪ টি পর্যায় অনুসরণ করতে হবে।

 

পর্যায় ১ঃ Notepad খুলুন।

Windows 7 অথবা তার আগের ভার্সনে Notepad খুলতে(open)গেলে প্রথমে কম্পিউটারের screen এর বামপাশে অবস্থিত start এ click করবেন, এরপর All Programmes এ click করে Notepad এ click করবেন।

Windows 8 অথবা তার পরের ভার্সনে Notepad খুলতে(open)গেলে আপনার কম্পিউটারের start screen এ click করে Notepad type করবেন।

 

পর্যায় ২ঃ কিছু HTML লিখুন।

Notepad এ কিছু HTML লিখতে অথবা কপি করতে পারেন।

উদাহরণস্বরূপ-

<!DOCTYPE html>

<html>

<body>

<h1> আমার প্রথম শিরোনাম </h1>

<p> আমার প্রথম অনুচ্ছেদ </p>

</body>

</html>

পর্যায় ৩ঃ HTML Page টিকে সংরক্ষণ করুন।

আপনার কম্পিউটারে HTML Page কে সংরক্ষণ করতে গেলে Notepad Menu এর file option এ গিয়ে save as কে select করুন। file extention হিসেবে আপনি .htm অথবা .html ব্যবহার করতে পারেন, কারন দুটোর মাঝে কোন পার্থক্য নেই।

 

পর্যায় ৪ঃ আপনার browser এ HTML Page টিকে দেখুন।

আপনার সংরক্ষিত HTML file এ double click করুন এবং দেখবেন এর ফলাফল এরকম হবে।

 

আমার প্রথম শিরোনাম

আমার প্রথম অনুচ্ছেদ

 

 

যদিও এই উদাহরণে ব্যবহৃত tag গুলো সম্পর্কে আপনারা এখনও জানেননা তবে উদ্বিগ্ন হবার কিছু নেই, পরবর্তী অধ্যায়ে আপনারা এগুলো সম্পর্কে জানবেন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%8f%e0%a6%87%e0%a6%9a%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%ae%e0%a6%b2-%e0%a6%b2%e0%a7%87%e0%a6%96%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%9f%e0%a7%81%e0%a6%b2-tool-%e0%a5%a4-html-editors-%e0%a6%b8%e0%a6%ae/