উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল : পিসির জন্য অ্যাপ্লিকেশন সংগ্রহ (Getting apps for your PC)

 উইন্ডোজ টিউটোরিয়াল 11 এর 7

উইন্ডোজ স্টোর হচ্ছে অ্যাপ্লিকেশন এর দুনিয়া

অ্যাপ্লিকেশন আপনার পিসি ব্যবহার করে আপনার কাজ সম্পূর্ণ করার নতুন পথ বের করে কাজকে সহজতর করে এবং কিছু অ্যাপ্লিকেশন বিনোদন প্রদান করে । উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ আরটি 8.1 এ সংযুক্ত অবস্থায় কিছু অ্যাপ্লিকেশন পাওয়া যায় যা সামাজিক যোগাযোগ স্থাপন করে, ডকুমেন্ট শেয়ার (ভাগ) করে ও দেখায়, ছবি সাজিয়ে রাখে, গান শোনা যায়, এবং চলচিত্র দেখা যায়, কিন্তু Windows Store এর মাধ্যমে আপনি আরো অনেক অ্যাপ্লিকেশন সংগ্রহ করতে পারেন।

নোট: Windows Store থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল বা দেখতে, আপনার Windows 8.1 বা Widows RT 8.1 প্রয়োজন হবে। যদি আপনার Windows 8.1 বা Widows RT 8.1 না থাকে তাহলে আপনি Windows Store এর জনপ্রিয় অ্যাপ্লিকেশন লিঙ্কটিতে খুঁজে দেখতে পারেন।

অ্যাপ্লিকেশন ইনস্টল করা

অ্যাপ্লিকেশন Install করার জন্য Windows Store থেকে Apps খুজে পেতে স্টার্ট স্ক্রিণ বা টাস্কবার থেকে Store এ টোকা দিন বা ক্লিক করুন। Store খোলার জন্য আপনাকে ইন্টারনেট এর সাথে সংযুক্ত থাকতে হবে এবং মাইক্রোসফট একাউন্ট এ Sign in করা অবস্থায় থাকতে হবে।

যখন আপনি Windows Store এ থাকবেন, একাধিক উপায়ে আপনি অ্যাপ্লিকেশন খুঁজতে পারবেন:

ফিচার্ড অ্যাপ (বিশেষ অ্যাপ্লিকেশন) এবং অ্যাপ্লিকেশন তালিকা ব্রাউজ করা: আপনার কি ধরনের অ্যাপ্লিকেশন লাগবে তা যদি নিশ্চিত না হন তাহলে শুরু করার সবচেয়ে ভাল উপায় হচ্ছে Store এর featured apps। জনপ্রিয়, নতুন আগত, অধিক বিক্রিত অথবা বিনামূল্যে প্রদত্ত অ্যাপ্লিকেশনগুলো দেখার জন্য ডান থেকে স্ক্রলিং শুরু করুন। (বিশেষ তালিকার থেকে সকল Apps দেখার জন্য, তালিকার নামের উপর টোকা দিন বা ক্লিক করুন)। আবার, আপনার যে অ্যাপ্লিকেশনগুলো আছে এবং আপনি রেট করেছেন তার উপর ভিত্তি করে Picks for you এ ব্যক্তিগতকৃত অ্যাপ্লিকেশন সুপারিশ দেখতে পারেন।

বিভাগ অনুসারে অন্বেষণ যদি আপনি একটি নির্দিষ্ট ধরনের অ্যাপ্লিকেশন খুঁজেন (বিনোদন অ্যাপ্লিকেশন অথবা গেম), আপনি Store এর বিভিন্ন বিভাগে ক্যাটাগরি অনুসারে অন্বেষণ করতে পারবেন।

অ্যাপ্লিকেশন খোজা যদি আপনি অ্যাপ্লিকেশন এর নাম জানেন বা নির্দিষ্ট পাবলিশার এর অ্যাপ্লিকেশন খুজেন তাহলে তার নাম Store এর উপরের দিকের ডান প্রান্তের সার্চ বক্স এ লিখুন। আপনার সার্চ এর সাথে সাদৃশ্যপূর্ণ সকল অ্যাপ্লিকেশন দেখতে পারবেন।

যখন আপনার প্রয়োজন অনুসারে অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন তখন যদি ক্রয় করতে হয় তাহলে Buy অথবা Try (ফ্রি ট্রায়য়াল) এ টোকা দিন বা ক্লিক করুন, অথবা বিনা মূল্যে প্রদত্ত Apps হলে Install এ টোকা দিন বা ক্লিক করুন।

 

পরামর্শ: অ্যাপ্লিকেশন এর তালিকা, ক্যাটাগরি, আপনার একাউন্ট এর তথ্য, অথবা Store এর মূল পাতায় ফিরে যাবার জন্য Windows Store এর উপরের দিকের মেনু ব্যবহার করুন।

 

অ্যাপ্লিকেশন পিন করে রাখা

অ্যাপ স্টোর থেকে কোন Apps ইনস্টল করার পর App View এ আপনার পিসির অন্যান্য অ্যাপ্লিকেশন এর সাথে তালিকাভুক্ত অবস্থায় অ্যাপ্লিকেশনটি দেখতে পাবেন। সহজে খুঁজে বের করার জন্য এবং পরবর্তীতে সহজে ব্যবহারের জন্য আপনি অ্যাপ্লিকেশনটি স্টার্ট স্ত্রিণের সাথে বা ডেস্কটপ টাস্কবার এর সাথে পিন করে রাখতে পারেন।

ধাপ 1
Trart Screen
App View দেখার জন্য আপনার হাতের আঙুলের সাহায্যে Start Screen এর মাঝ বরাবর থেকে উপরের দিকে স্লাইড করুন অথবা Start Screen এর নিচের দিকে বাম পাশের অ্যারো Arrow এ ক্লিক করুন।

 

 

 

 

 

 

 

 

ধাপ 2
h
যে অ্যাপ্লিকেশন কে পিন করতে চান তার উপর চাপ দিন বা ধরে রাখুন বা রাইট ক্লিক করুন। আপনি একাধিক অ্যাপ্লিকেশন বাছাই করতে পারেন এবং সবগুলোকে একই সাথে পিন করতে পারেন।

 

 

 

 

 

 

 

ধাপ 3
i
টোকা দিন বা ক্লিক করুন Pin to Start অথবা Pin to taskbar এর উপর। যে অ্যাপ্লিকেশনগুলো পিন করেছেন তা Start Screen এর শেষে বা Desktop Taskbar এ দেখা যাবে।

 

তারপর আপনি পিন করা অ্যাপ্লিকেশনগুলোকে পুনরায় সাজাতে পারবেন। Start Screen এ আপনি টাইলসগুলো ছোট বড় করতে পারবেন এবং একই প্রকার অ্যাপ্লিকেশনগুলোর গ্রুপ তৈরি করতে পারবেন। কিভাবে করবেন তা শিখতে দেখুন Start Screen.

অ্যাপ্লিকেশন ব্যবহার করা

একটি অ্যাপ্লিকেশন ব্যবহার শুরু করার জন্য Start Screen বা টাস্কবার এ অ্যাপ্লিকেশনটির উপর টোকা দিন বা ক্লিক করুন।

Apps এর কমান্ডগুলো দেখা

app commands
অ্যাপ কমান্ড আপনাকে অ্যাপ্লিকেশন এর ভিতরের বিভিন্ন কাজ করতে সাহায্য করে। একটি অ্যাপ কমান্ড তাপমাত্রা ফারেনহাইট থেকে সেলসিয়াস এ পরিবর্তন করতে পারে। অ্যাপ এ কি কি কমান্ড আছে তা দেখতে, পর্দার উপরের দিক থেকে নিচের দিকে সুইপ করে যান অথবা পর্দার নিচ থেকে উপরের দিকে সুইপ করে যান এবং তারপর আপনার যে কমান্ড প্রয়োজন তাকে টোকা দিন।

Apps এ Charm এর ব্যবহার
Using Charms
অনেক অ্যাপ্লিকেশন এ Search (কোন কিছু খোজার জন্য), Share (কোন কিছু ভাগ করার জন্য), প্রিন্টার বা অন্য ডিভাইস এ ফাইল পাঠানো, এবং Settings পরিবর্তন করার জন্য Charm ব্যবহার করতে পারেন। অ্যাপ্লিকেশন এ Charm ব্যবহার করার জন্য, পর্দার ডান প্রান্তের দিকে সুইপ করুন, এবং তারপর আপনার যে Charm প্রয়োজন তাতে টোকা দিন। আরো তথ্যের জন্য দেখুন Search, share, print, and more.

একইসাথে একাধিক অ্যাপ্লিকেশন ব্যবহার করা
apps together
যখন আপনি একাধিক অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, আপনি দ্রুত একটি হতে অপরটিতে যেতে পারেন এবং চারটি পর্যন্ত অ্যাপ্লিকেশন একইসাথে পর্দায় প্রদর্শন করতে পারেন (পিসির রেজুলেশন এর উপর ভিত্তি করে)। কিভাবে উইন্ডোজে একাধিক অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন তা সম্পর্কে আরো তথ্যের জন্য দেখুন “পিসির সাথে অন্তরঙ্গতা বাড়ান”।

অ্যাপ্লিকেশন বন্ধ করা
Close an app
Windows Store এর অ্যাপ্লিকেশনগুলো উইন্ডোজ এর সাথে সংগতি রেখেই নির্মিত, সুতরাং খোলা অবস্থাতেও যখন এদের ব্যবহার না করবেন তখন এরা আপনার পিসির গতিও কমাবে না। যখন আপনি একটি অ্যাপ্লিকেশন ব্যবহার বন্ধ করবেন, উইন্ডোজ এটি ব্যাকগ্রাইন্ডে চলমান অবস্থায় রাখবে না এবং কিছু সময় পর এটিকে সয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে। কিন্তু আপনি যদি Touch ব্যবহার করে একে বন্ধ করতে চান তাহলে এটিকে চাপ দিয়ে ধরে উপর থেকে একেবারে পর্দার নিচের প্রান্তে নিয়ে ছেড়ে দিন। যদি আপনি মাউস ব্যবহার করেন তাহলে মাউস পয়েন্টার অ্যাপ্লিকেশন এর উপরের প্রান্তে নিয়ে যান এবং টাইটেল বার এর ক্লোজ (Close) বাটন এ ক্লিক করুন।

পরামর্শ:
যদি আপনি মাউস ব্যবহার করেন এবং অ্যাপ্লিকেশন এর উপরের দিকে মাউস পয়েন্টার নিয়ে যেয়ে ক্লোজ বাটন দেখতে না পান, তাহলে আপনার সম্ভবত উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ আরটি 8.1 এর সর্বশেষ আপডেট নেই। উইন্ডোজ 8.1 “এর সর্বশেষ আপডেট Install করুন”।

পিসিতে Apps স্নিঙ্ক করা

Windows Store থেকে Apps ইনস্টল করার পরে, যখন আপনি মাইক্রোসফট একাউন্ট ব্যবহার করে আরেকটি উইন্ডোজ 8.1 বা উইন্ডোজ আরটি 8.1 এ Sign in করবেন, আপনার অ্যাপ্লিকেশনগুলো সয়ংক্রিয়ভাবে নতুন যে পিসি ব্যবহার করছেন তাতে Sync হয়ে যাবে - সুতরাং যেখানে ছেড়ে এসেছিলেন ঠিক সেখানে ফিরে যাওয়া আপনার জন্য অনেক সহজ ।

সংয়ক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন এবং অ্যাপ্লিকেশন ডাটা Sync করা ডিফল্ট হিসেবে অন করা অবস্থায় থাকে, কিন্তু আপনি চাইলে এই Settings যেকোন সময় পরিবর্তন করতে পারবেন।

অ্যাপ্লিকেশন Sync Settings পরিবর্তন করতে
1. পর্দার ডান প্রান্তে সুইপ করে যান এবং Settings এ টোকা দিন।
2. Change PC settings এ টোকা দিন বা ক্লিক করুন।
3. Change PC settings এ টোকা দিন বা ক্লিক করুন।
4. App settings এর মধ্যে নির্বাচন করে দিন অ্যাপ্লিকেশনগুলো এবং অ্যাপ্লিকেশন ডাটার কোথায় Sync হবে এবং কোথায় হবে না।

সয়ংক্রিয়ভাবে অ্যাপ্রিকেশন আপডেট হওয়া

আপনার অ্যাপ্লিকেশনগুলো যে ঠিকভোবে কাজ করছে তা জানার একটি উপায় হচ্ছে আপনার অ্যাপ্লিকেশনগুলো আপ-টু-ডেট রাখা। অ্যাপ্লিকেশন আপডেট বিনা মূল্যে করা যায় এবং আপনার অ্যাপ্লিকেশন এর জন্য আপডেট ও New features আপনার Apps এর মধ্যে অন্তর্ভুক্ত করে। ডিফল্ট হিসেবে Windows Store আপনার পিসিতে Install করা অ্যাপ্লিকেশনগুলো সয়ংক্রিয়ভাবে আপডেট করে, সুতরাং আপনার চিন্তা করার প্রয়োজন নেই কখন নতুন আপডেট আসবে। আরো তথ্যের জন্য সয়ংক্রিয় আপডেট চালু অবস্থায় আছে কিনা তা নিশ্চিত হতে দেখুন “সয়ংক্রিয় আপডেট চালু করা”।

আপনার পিসির অ্যাপ্লিকেশনগুলো অন্য পিসিতে Install করা

সকল অ্যাপ্লিকেশন যা আপনি Windows Store থেকে Install করেছেন তা My apps অংশে তালিকাভুক্ত হয়েছে। আপনি অন্য যে পিসি ব্যবহার করছেন সেখানে কোন কোন অ্যাপ্লিকেশন Install করা আছে তা দেখতে পারবেন, এবং My apps অংশ থেকে সরাসরি অ্যাপ্লিকেশনগুলো Install করতে পারবেন, সুতরাং আপনাকে এসকল অ্যাপ ইন্সটল করার জন্য Store এ আবার নতুন করে খুঁজতে হবে না।

ধাপ 1
Essential App
Start Screen এ Store টাইলস এ টোকা দিন বা ক্লিক করুন।

 

 

 

 

 

 

 

 

 

 

ধাপ 2
Top Free
Account এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর My apps এ টোকা দিন বা ক্লিক করুন।

 

 

 

 

 

 

 

 

 

ধাপ 3
The Newwork Times
সুইপ করে নিচে যান অথবা যে অ্যাপ্লিকেশনটি Install করতে চান তার উপর ডান ক্লিক করুন এবং তারপর Install এ টোকা দিন বা ক্লিক করুন।

নোট: আপনি উইন্ডোজ 8 এর অ্যাপ্লিকেশন উইন্ডোজ 8.1 এ Install করতে পারবেন কিন্তু উইন্ডোজ 8.1 এর অ্যাপ্লিকেশন উইন্ডোজ 8 এ Install করতে পারবেন না।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-8-1-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%be/