উইন্ডোজ 10 পর্যালোচনা (Windows 10 review)

windows-10-jan-15-hero-1200-80Touch এর জন্য উল্লেখযোগ্য উন্নয়ন: যেমন Cortana (কর্টানা)

এই সংস্করণটিকে মাইক্রোসফট এর পূর্ববর্তী সংস্করণগুলোর তুলনায় অনেক অনেক বেশি বৈশিষ্ট্যমন্ডিত করা হয়েছে।

Touch সম্পর্কে ধারণা তৈরি।

কিছু গঠনপ্রণালী অল্পই পরিবর্তন করা হয়েছে, কিন্তু তারা উইন্ডোজ ১০ কে আরো মার্জিত করেছে। তারা মনোরম টাস্কবার তৈরি করেছে। স্টার্ট মেনু সংক্ষিপ্ত মেনু থেকে পূর্ণ পর্দায় প্রদর্শণ করানোর জন্য সহজ নিয়ন্ত্রক রয়েছে এবং উইন্ডোর চারদিকে ছোট সীমারেখা তৈরি করা হয়েছে যাতে তারা একে অপরের পাশে সহজেই বসতে পারে।

উইন্ডোজ ফোন নটিফিকেশন বার এর আদলে বিশাল এক ঝাঁক ক্ষুদ্র সেটিংস এর সমন্নয়ে Charm বারকে পরিবর্তন করা হয়েছে - আপনি তাদের যেকোনটিকে নির্বাচন করতে পারেবেন - যদিও সীমিত তালিকা আকারে- এবং আপনি প্রত্যেকটি নটিফিকেশন আলাদা বা সামগ্রিকভাবে দেখতে পারবেন এবং কোন অ্যাপ্লিকেশন এখানে প্রথমে স্থাপন করবেন তা বাছাই করতে পারবেন। কিছু নটিফিকেশন এ ক্লিক করে পরিবর্তন করার সুযোগ দেবে - যেমন ম্যাসেজ এর উত্তর এই বার এর উপর থেকেই দেয়া যাবে – একটি ছেড়ে যাওয়া তালিকা থেকে যা তাদেরকে আরো বেশি ক্রিয়াশীল করবে ।

notification
আপনি কোন কোন অ্যাপ্লিকেশন নটিফিকেশন দেখাবে তা পছন্দ করে দিতে পারেন।

 

notification 2
নতুন সেটিংস অ্যাপ্লিকেশন ছড়ানো সিটানো কিন্তু আরো অনেক বেশি নিয়ন্ত্রণযোগ্য।

 

আপনি তা নতুন অ্যাপ্লিকেশন সেটিংস থেকে করতে পারবেন - এখানেও সম্পূর্ণ কন্ট্রোল প্যানেল সংযুক্ত আছে কিন্তু সবকিছুই সেটিংস এর ভিতরে স্থানান্তরিত হয়েছে; আশাজনকভাবে, মিশ্রিত তালগোল পাকানো কন্ট্রোল প্যানেলের চেয়ে একটি আরো যুক্তিসম্মত বিন্যাস তৈরি হয়েছে।

Control Panel
এই নির্মাণে Control Panel ও রয়েছে

 

এছাড়াও এই নির্মাণটি ইন্টারফেস পরিবর্তণের প্রথম সংস্করণ যাকে মাইক্রোসফট ভুলোমনা বলে ডাকে। একে বলা হয় tablet mode এবং একে নটিফিকেশন বার থেকে বা অপসারণ যোগ্য কীবোর্ড অপসারণের মাধ্যমে তাক করা যায়। এটি আপনার সকল উইন্ডোকে সম্পূর্ণ পর্দা জুড়ে প্রদর্শণ করে যা ট্যাবলেট ইন্টারফেসকে পরিচালনা করার খুবই সহজ উপায়, কিন্তু এটি অন্যান্য ইন্টারফেস ফিচারকেও একত্রিত করে, যা Touch ব্যবহারকারীর জন্য আরো বেশি দরকারী হয়ে উঠে।
Alt-Tab
Alt-Tab বা পর্দার বাম পাশে সুইপ করলে যেসকল অ্যাপ চালু অবস্থায় আছে তা দেখায়

 

আপনি এখন ড্রাগ করার মাধ্যমে (নিচে টানার মাধ্যমে) ডেস্কটপ অ্যাপ্লিক্যাশন বন্ধ করতে পারবেন, অনেকটা Windows Store অ্যাপলিক্যাশন এর মত। যখন আপনি পর্দার বাম কর্ণারের দিকে সুইপ করবেন তখন আপনি Alt-Tab view দেখতে পারবেন - এবং যা আধুনিক এবং উইন্ডোজ অ্যাপলিক্যাশনকে অন্তর্ভুক্ত করেছে যাতে আপনি এদেরকে টেনে পর্দায় প্রদর্শিত যেকোন স্থানে স্থাপন করতে পারেন।

Alt-Tab
একটি Window গুলো পাশাপালি বসে, দুটি সীমানা প্রাচীর এর বদলে একটি একক লাইন দ্বারা ভাগ করার মাধ্যমে।

 

যদি আপনি দুই এর বেশি অ্যাপ্লিকেশনকে সাজাতে চান তাহলে একমাত্র বিকল্প হচ্ছে four-quarter Aero snap view যা আপনার আঙ্গুলের সাথে রাখা একখনও অনেক কঠিন - কিন্তু উইন্ডোজ টিম টলটলায়মানভাবে হাঁটা বৈশিষ্ট্য ফিরিয়ে আনা যায় কিনা তা বিবেচনা করছে যা উইন্ডোজ 8.1 এর মতো আপনাকে উইন্ডো ড্রাগ (টেনে নিয়ে যাওয়া) করতে দেবে এবং একাধিক উল্লম্ব ফালি করে বিভক্ত স্ন্যাপ এ জায়গা দেবে। এটির কাজ এখনও চলছে, কিন্তু এই নির্মানে মাউস এবং টাচ ব্যবহারকারীর জন্য এটি অনেক সুন্দর।

কর্টানা (Cortana)

 

প্রত্যাশিত ভাবে, মাইক্রোসফট এর ভয়েস-চালিত Cortana Assistant উইন্ডোজ 10 এ এসেছে, সে খুব ভালভাবে ইন্টারফেস এর মধ্যে একত্রিত হচ্ছে। একটি Cortana বার টাস্কবার এর মধ্যে থাকবে এবং আপনি সার্চ (কোন কিছু খোজার) করার জন্য এখানে লিখেতে পারবেন, বা Cortana বৃত্তে টোকা দেওয়ার মাধ্যমে একটি ওয়েলকাম প্যানেল দেখতে পারবেন যেখানে আপনার সংবাদ, আগ্রহ, আবহাওয়া এবং অন্যান্য Cortana তথ্য দেখতে পারবেন। Cortana এর সাথে কথা বলার জন্য আপনি মাইক্রোফোন আইকনে টোকা দিতে পারবেন - এবং তারা Hey Cortana ভয়েস অ্যাক্টিভেশন দুটি ভিন্ন পিসির উপরে চেষ্টা করে দেখেছেন এবং তা ভাল কাজ করেছে, এমনটি প্রচুর আওয়াজ এর মধ্যে একটি সাধারণ ল্যাপটপ মাইক্রোফোন ব্যবহার করেও।

Cortana এর মাধ্যমে খোঁজা

search cortana
Cortana এর মাধ্যমে খুঁজুন এবং আপনি আপনার পিসিতে যে অ্যাপ্লিকেশনগুলো ইতোমধ্যেই আছে, আরো অ্যাপ্লিকেশন এর জন্য পরামর্শ, ওয়েব অনুসন্ধান ইত্যাদি পেয়ে যাবেন।

 

আপনি যখন Cortana দিয়ে কোনকিছু খুঁজবেন, তখন আপনি আপনার পিসিতে যে অ্যাপ্লিকেশনগুলো আছে, আপনি যে অ্যাপগুলো ইনস্টল করতে পারেন, আপনার পিসির সেটিংস এবং ওয়েব ফলাফল পাবেন। যখন Windows-S এবং search এ টোকা দিবেন তখন একই ফলাফলের গুচ্ছ দেখতে পাবেন, কারন Cortana হচ্ছে এর কীবোর্ড শর্টকাট। আপনি যখন উইন্ডোজ কী এ টোকা দিবেন এবং খুঁজার জন্য লেখা শুরু করবেন, আপনি ঐ একই Cortana search এ চলে যাবেন - ঠিক স্টার্ট মেনু ইন্টারফেস এর ভিতরে, কারন আপনি স্টার্ট মেনুর সহযোজী কী এ আঘাত করেছেন।

আপনি যদি ফাইল খুঁজতে চান তাহলে আপনি লিখতে পারেন বা মুখে বলতে পারেন, যেমন “দাতব্য প্রতিষ্ঠান সম্পর্কিত আমার ফাইলগুলো দেখাও” বা “আমাকে আমার গত মাসের ছবিগুলো দেখাও” বা আমাকে এই বছরের সকল স্লাইডগুলো দেখাও” (ইংরেজিতে বলতে হবে)। যা একটি ফাইলের লিস্টসহ একটিনতুন উইন্ডো খুলবে, এক্সপ্লোরার উইন্ডো এ নয়, এবং উক্ত উইন্ডোটি বন্ধ হয়ে যাবে যদি আপনি অন্য কিছু করেন যা এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় - কিন্তু এটি কোন কিছু খোঁজার জন্য খুবই ব্যবহারকারী বান্ধব ইন্টারফেস।

Cortana in Spartan
Spartan browser এর address bar এ কোনকিছু লেখার মতোই Cortana তথ্যের পরামর্শ প্রদান করে।

 

আপনার কম্পিউটারের সাথে কথা বলার মাধ্যমে রিমাইন্ডার (কোন কাজ করার সময় স্মরণ করিয়ে দেওয়ার অ্যাপ) সেট করা সম্ভব - বা লেখার মাধ্যমে - যা সুবিধাজনক, Cortana সবকিছুই, যা আপনার সম্পর্কে জানে সেগুলো সত্যিই গুরুত্বপূর্ণ। এই প্রজেক্ট এ Spartan browser বিল্ড ইন (সংযুক্ত অবস্থায়) নেই, কিন্তু Cortana বিল্ড ইন, যদি আপনি Delta লেখেন কারন আপনি Delta ওয়েব সাইটে যেতে চান এবং Cortana জানে যে আপনি একটি ডেল্টা ফ্লাইট ট্র্যাকিং করছেন, ফ্লাইট এর বিবরণ ব্রাউজারের এড্রেস বার এর পরে পপ আপ হবে - কারন আপনি উক্ত ফ্লাইট সম্পর্কে জানতে চেয়েছেন। Windows এ Cortana এর বিশাল সম্ভাবনা রয়েছে এবং এমনকি এই প্রথম দেওয়া বৈশিষ্ট্যটি নিঃসন্দেহে উপকারী হবে।

নতুন ব্রাউজারের সাথে Cortana এর মিলন বলতে বোঝায় আপনি একই অনুসন্ধান ইতিহাস দেখতে পাবেন, যাকিছু আপনি আপনার ব্রাউজার, Cortana বা স্টার্ট মেনু এ দেখেন। যা হচ্ছে অনেকগুলো জায়গার মধ্যে একটি যেখানে উইন্ডোজে অনেকগুলো বিন্নতর টুলস ব্যবহার করেছে, শুরু করেছে আরো একটি একীভূত প্রণালী।

IE
প্রকল্প স্পার্টান এখনো মিশ্রত করা হয়নি - এখানে ব্রাউজার এখনও ইন্টারনেট এক্সপ্লোরার

To be Continue

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-10-%e0%a6%aa%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%8b%e0%a6%9a%e0%a6%a8%e0%a6%be-windows-10-review/