ইলাস্ট্রেটরে তৈরি করুন টাইপোগ্রাফিক লোগো

পূর্ববর্তী পোস্টে টাইপোগ্রাফি সম্পর্কে কিছুটা ধারনা পেয়েছেন এবং একটি হাউজিং কোম্পানির লোগো দেখেছেন। বলাই বাহুল্য সেটি ছিল একটি টাইপোগ্রাফিক লোগো। আজকের পোস্টে এই লোগোটি তৈরি করে দেখাবো। তার আগে লোগোটি এক নজর দেখে নিন আর যারা আগের পোস্ট মিস করেছেন তারা আগের পোস্ট পড়ে আসতে পারেন। না পোড়লেও অবশ্য চলবে। তো লোগো তৈরির জন্য তৈরি তো? তাহলে চলুন শুরু করা যাক।

Housing logo

Housing logo

১. প্রথমেই টাইপ টুলের সাহায্যে EBL লেখাটি টাইপ করুন। এই লেখাটিকেই আমরা টেনেটুনে ঘরের আকৃতি প্রদান করব। এজন্য লেখাটিকে রিসাইজ করে যথেষ্ট বড় করুন এবং পছন্দের ফন্ট নির্বাচন করুন। টাইপোগ্রাফির ক্ষেত্রে ফন্ট নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। তবে আমি এখানে Myriad ফন্ট দিয়েই কাজ চালিয়ে নিচ্ছি। কারণ এখানে সিম্পল একটা ফন্ট হলেই চলবে।

1
২. এখন লেখাটি সিলেক্ট করে মাউস এর রাইট বাটন ক্লিক করে Create outline ক্লিক করুন। লেখাটি একটি পাথে পরিণত হবে এবং একে এখন টেনেটুনে বিভিন্ন আকৃতি দেয়া যাবে।

2
৩. কিবোর্ডের A বাটন চেপে Direct selection tool চালু করুন। এবার লেখার উপর ক্লিক করলে অনেকগুলো অ্যংকর পয়েন্ট দেখতে পাবেন।

৪. প্রথমে E এর ডানদিকের উপরের অ্যাংকর পয়েন্টকে সরিয়ে উপরের দিকে নিন।

3

এভাবে লাল অ্যারো চিহ্নিত দিকে বাকি অ্যাংকর পয়েন্টগুলোকে সরিয়ে নিন।

4

৫. এবার B এর পালা। B এর উপরের পৃষ্ঠের আকৃতি গোলাকার হওয়ায় এখানকার অ্যাংকর পয়েন্টগুলোকে কনভার্ট করে নিতে হবে। এজন্য পেন টুলের উপর ক্লিক করে কয়েক সেকেন্ড ধরে রাখুন। Convert anchor point ক্লিক করুন। এবার B উপরের পৃষ্ঠে থাকা বাম দিকের অ্যাংকর পয়েন্ট দুটিতে ক্লিক করুন।

5

তাহলে অ্যাংকর পয়েন্ট দুটি কনভার্ট হয়ে যাবে। আবার কিবোর্ডের A বাটন চেপে মাঝের অ্যাংকর পয়েন্টটিকে সরিয়ে ডান দিকের প্রান্তের কাছাকাছি আনুন।

7

৬. বাম পাশের অ্যাংকর পয়েন্টে ক্লিক করে শিফট চেপে এইমাত্র ডানে সরিয়ে নেয়া অ্যাংকর পয়েন্টের উপর ক্লিক করুন। এবার কিবোর্ডের আপ অ্যারো চেপে অ্যাংকর পয়েন্ট দুটিকে উপরের দিকে উঠাতে থাকুন। এভাবে E এর সর্বোচ্চ চুড়ায় উঠা পর্যন্ত উঠাতে থাকুন।

9

৭. এবার এই দুটি অ্যাংকর পয়েন্টের মাঝে আরেকটি অ্যাংকর পয়েন্ট যোগ করতে হবে। এজন্য পেন টুলে ক্লিক করে ধরে রাখুন। Add anchor point ক্লিক করে অ্যাংকর পয়েন্ট দুটির মাঝখানে ক্লিক করুন। নতুন একটি অ্যাংকর পয়েন্ট যুক্ত হবে।

৮. নতুন অ্যাংকর পয়েন্টটিকে ড্রাগ করে আরও উপরে নিন যাতে তা E এর ঢালের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

10

৯. খেয়াল করুন B এর ডান পাশের চূড়া কিছুটা আঁকাবাঁকা হয়ে গেছে। একটি Rectangle দিয়ে এই অংশকে এমনভাবে ঢেকে দিন যাতে বোঝা না যায়।

11
১০. এবার L এর অ্যাংকর পয়েন্টগুলিকেও অ্যারো এর নির্দেশানুযায়ী সরিয়ে নিন।

12

13

১১. এবার ঘরের বাড়তি ছাউনী তৈরি করতে হবে। এজন্য P চেপে স্ক্রিনশটের মত করে তিনটি বিন্দুতে ক্লিক করুন। একটি ত্রিভুজ তৈরি হবে। এটিকে E এর প্রান্তের সাথে লাগিয়ে দিন। প্রয়োজনে Direct selection tool (A) এর সাহায্যে কিছুটা অ্যাডজাস্টমেন্ট করে নিন।

15

একইভাবে L এর সাথেও এরকম বাড়তি ছাউনী তৈরি করুন।

16

১২. ঘরের পাদদেশে একটি আনুভূমিক রেকটাংগল এমনভাবে আঁকুন যাতে তা ঘরের চেয়ে একটু বড় হয়। এটিকে কিছুটা উপরে তুলে অক্ষর তিনটির নিচের সামান্য অংশকে ঢেকে দিন।

17

১৩. Ctrl+A চেপে পাথফাইন্ডার প্যালেটের Unite বাটনে ক্লিক করুন। পাথফাইন্ডার খুঁজে না পেলে Window>Pathfinder ক্লিক করুন।

18

১৪. লোগো তৈরির প্রক্রিয়া শেষ। এবার একে পছন্দমত রং ও ইফেক্টের মাধ্যমে সৌন্দর্য বৃদ্ধি করুন।
প্রথমবার প্র্যাকটিস করার পর এটি দেখে সরাসরি পেন টুলের সাহায্যে আরেকবার ট্রাই করুন। তাহলে ২য়টি আরও ভালো হবে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%9f%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%a4%e0%a7%88%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%b0%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%9f/